বাবুগঞ্জে বিনা‘র উদ্ভাবিত আউশ ধানের চাষাবাদ পদ্ধতি ও বীজ সংরক্ষন শীর্ষক প্রশিক্ষণ

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯

বাবুগঞ্জ প্রতিনিধি: বাবুগঞ্জে বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র রহমতপুররে  বিনা উদ্ভাবিত আউশ ধানের চাষাবাদ পদ্ধতি ও বীজ সংরক্ষন শীর্ষক চাষী প্রশিক্ষন কর্মশালা ও চাষীদের মাঝে ধানের বীজ বিতরণ করা হয়েছে।

শুক্রবার বিকাল ৩ টায় বিনা উপকেন্দ্র হলরুমে উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিনা রহমতপুরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড.মোঃ বাবুল আকতার এ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিনা মহাপরিচালক ড.বিরেশকুমার গোস্বামী কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন ও প্রশিক্ষণার্থীদের মাঝে ধান বীজ বিতরণ করেন।

কর্মশালায় ৩০ জন কৃষক ও ৩ জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন এবং প্রশিক্ষণ শেষে জনপ্রতি ৪ কেজি করে বিনা উদ্ভাবিত বিনা ধান ১৯ ও বিনা ধান ১৪ বীজ বিতরণ করা হয়। কর্মশালার অর্থায়ন করে হাওরচর দক্ষিনাঞ্চল ও বরেন্দ্র এলাকার উপোযোগী ফসলের জাত ও ব্যাবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন ও অভিযোজোন কর্মসূচী।

বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন্নাহারের সঞ্চালনায়, কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএসও এবং প্রধান উদ্ভিদ প্রজনন বিভাগ বিনা ময়মনসিংহ ড.মির্জা মোফাজ্জল ইসলাম, সিএসও উদ্ভিদ প্রজনন বিভাগ বিনা ময়মনসিংহ ড.মোঃ আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা বিনা রহমতপুর মোঃ সোহেল রানা প্রমুখ।

/আরএ

Comments