অসহায় শিশুদের আহারের জন্য আলোকচিত্র প্রদর্শনী ‘আলোকচিত্রে বাংলাদেশ’

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৯

ইমরান হোসাইন, বিশেষ প্রতিবেদক: একটি ছোট ছবির মাধ্যমেই সম্ভব হাজারো শব্দকে এক ফ্রেমে বন্দী করা। আলোকচিত্র মানে শুধুই ছবি নয়, এটি একটি শিল্প, মনের ভাষা প্রকাশের অন্যতম মাধ্যম, এই শক্তিশালী মাধ্যমেই সম্ভব লক্ষাধিক গল্প একত্রে আনা। কেবল মাত্র একটি ছোট ছবিই হতে পারে হাজারো না বলা কথার সমান।

আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে হাজারো প্রতিভাবান আলোকচিত্রী যাদের ক্যামেরায় ফুটে উঠছে দেশের দৈনন্দিন জীবনের হাজারো গল্পের চিত্র। তেমনি পাহাড়ঘেরা চট্টগ্রামের তিন তরুণ আলোকচিত্রী কাজী মোঃ জহিরুল ইসলাম, মঈন চৌধুরী এবং মোহাম্মদ রুবেল।

আলোকচিত্রী তাদের পেশা না হলেও শখের এই কাজ রীতিমতই ছুঁয়ে গিয়েছে তাদের আবেগকে। দেশের নানান প্রান্তে গড়ে ওঠা নানান স্থাপনা কিংবা দেশের প্রকৃতির গল্প ইত্যাদি রীতিমতই ফুটে উঠছে চারকোণার বদ্ধ ফ্রেমে, সেই মনোমুগ্ধকর ছবি নিয়ে আয়োজিত হচ্ছে আলোকচিত্র প্রদর্শনী ‘আলোকচিত্রে বাংলাদেশ’

উদ্বোধন শেষে চিত্রপ্রদর্শনী ঘুরে দেখছেন প্রধান অতিথি

শুক্রবার বিকাল ৩টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে বেলুন উড়িয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি একুশে পদক প্রাপ্ত লেখক ও গবেষক অধ্যাপক ড. অনুপম সেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণের চীফ রিপোটার ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা সিনিয়র সাংবাদিক নওশের আলী খান।

প্রদর্শনীর অন্যতম আয়োজক কাজী জহিরুল ইসলাম বলেন, ‘দেশের অনেক অসহায় শিশু এখনো দিন কাটায় অনাহারে, যেখানে তাদের উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে ১ টাকার আহার প্রকল্প। আমরা চাই এই প্রদর্শনীর মাধ্যমে অর্জিত টাকা দিয়ে তাদের পাশে দাঁড়িয়ে অন্তত কিছু শিশুর পাশে দাঁড়াতে।

তিনি আরো জানান একটি নির্দিষ্ট পরিমাণ দাম দিয়ে ছবিগুলো ক্রয় করা যাবে। প্রদর্শনী সহায়তায় রয়েছে বিদ্যানন্দ, রিয়েল টেকনোলজি, প্রিন্ট টার্চ। মিডিয়া পার্টনার থাকবেন চ্যানেল ২৪, রেডিও ফুর্তি ও দৈনিক পূর্বকোণ। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা ছিলেন চট্টগ্রামের জনপ্রিয় আলোকচিত্র বিষয়ক সংগঠন ‘চাটগাঁর ছবিয়াল’।

/আরএ

Comments