আবরারের ঘাতক বাসের নিবন্ধন বাতিল; চেকিং সিস্টেম বাতিল, বাস থামবে নির্দিষ্ট স্টপিজে

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০১৯

নগর ডেস্ক: রাজধানীর প্রগতি সরণি সড়কে বাস চাপায় নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরারের ঘাতক সুপ্রভাত বাসের নিবন্ধন বাতিল করেছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ।

মঙ্গলবার সন্ধ্যায় বিআরটিএ’র সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। বিআরটিএর এই সিদ্ধান্তের ফলে সুপ্রভাত পরিবহনের বাসটি আর সড়কে চলতে পারবে না।

এতে বলা হয়, ‘দুর্ঘটনাজনিত কারণে মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ এর ৪৩ ধারা মোতাবেক ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫ নং বাসের রেজিস্ট্রেশন সাময়িকভাবে বাতিল করা হয়েছে’।

এদিকে, রাজধানীতে বাসের চেকিং সিস্টেম, কন্টাক্ট সিস্টেম বাতিলের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। একই সঙ্গে সিটিং সার্ভিস যত দ্রুত সম্ভব কার্যকর করার নির্দেশ দিয়েছেন তিনি।

মেয়র আতিকুল বলেন, আজকে থেকে চেকিং সিস্টেম, কন্টাক্ট সিস্টেম বাতিল এবং সিটিং সার্ভিস যত দ্রুত সম্ভব কার্যকর করার নির্দেশ দিচ্ছি। নির্দিষ্ট স্থানে বাস থামবে, ঢাকা উত্তরের প্রত্যেকটি স্টপেজ আমরা মার্ক করে দেব। ডিএনসিসি ও ডিএমপিকে আজ থেকেই এই মার্কিং এর নির্দেশনা দিয়ে দিচ্ছি, অবিলম্বে এই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।

এছাড়াও এখন থেকে প্রতিটি বাসে চালকের ছবিসহ বায়োডাটাসহ লাইসেন্স ঝুলিয়ে রাখতে হবে বলে তিনি জানিয়েছেন। তিনি বলেন, আমি নির্দেশ দিয়ে দিচ্ছি অনতিবিলম্বে এটি কার্যকর করতে হবে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্রের মৃত্যুর পর সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভের

মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর প্রগতি সরণিতে ওই সুপ্রভাত বাসের চাপায় প্রাণ হারান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র আবরার।

এরপর বিক্ষোভে নামলে এক পর্যায়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত হয়ে চালকের বিরুদ্ধে আইনানুয়ায়ী ব্যবস্থা নেওয়াসহ শিক্ষার্থীদের দাবি পূরণে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। কিন্তু এরপর রাস্তা থেকে সরেননি শিক্ষার্থীরা।

পরে সন্ধ্যা ৬টায় দিকে তারা সড়ক থেকে উঠে গেলেও আগামীকাল আবারও অবস্থান নেওয়ার ঘোষণা দেন। একই সঙ্গে বুধবার সারাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বর্জন করার আহ্বান জানান বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এদিকে বিকাল পৌনে ৫টায় কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানকে নিয়ে সেখানে যান ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। সেখানে শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষনা করেন ডাকসুর ভিপি। এরপর সন্ধা ৬ টায় আগামীকাল আবারো সড়কে নামার ঘোষনা দিয়ে সড়ক থেকে ছেড়ে যায় শিক্ষার্থীরা।

/আরএ

Comments