তিন মাসে খুলনায় সড়ক দূর্ঘটনায় নিহত ১১১ জন: নিসচা

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: খুলনায় সংবাদ সম্মেলন করেছে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) খুলনা জেলা শাখা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে  খুলনা বিভাগে সড়ক দূর্ঘটনায় নিহত ১১১ ও আহত ১৭৪।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) খুলনা প্রেস ক্লাবের হুমাযূন কবীর বালু মিলনায়তনে নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা জেলা শাখা আয়োজিত ‘খুলনা বিভাগের জুলাই থেকে সেপ্টেম্বের মাসের সড়ক দূর্ঘটনার পরিসংখান ও দক্ষিণ- পশ্চিমাঞ্চলের সড়ক দূর্ঘটনারোধে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয় ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের উপদেষ্টা এ্যাড. মোঃ সাইফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মোঃ হাছিবুর রহমান হাছিব, সাধারন সম্পাদক এস এম ইকবাল হোসেন বিপ্লব, বিআরটিএর মোঃ জিয়াউর রহমান, শেখ মোঃ নাসির উদ্দিন, এমএ কাশেম, আব্দুর রহিম, মোস্তফা কামাল, জিএম মইনদ্দিন সহ সংগঠনের নেতৃবৃন্দ।

বাস, ট্রাকসহ সিএনজি, মটর সাইকেল, ইজিবাইক, ভটভটি, নসিমন, করিমনের অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, মালিকের অব্যাস্থাপনা, মনিটরিংয়ের অভাব, দূর্বল ট্রাফিক ব্যাবস্থাপনা, জনগনের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারিতি প্রয়োগ ইত্যাদি সড়ক দূর্ঘটনার জন্য দায়ী বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

লিখিত বক্তব্যে, জাতিসংঘ ঘোষিত এসডিজি গোল অর্জনে ২০২০ সালের মধ্যে সড়ক দূর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার যে পদক্ষেপ গ্রহন করা হয়েছে তা নিয়ে শংকা প্রকাশ করেন তবে আগামী আড়াই বছরের মধ্যে ব্যাপক গণসচেতনতা বৃদ্ধি করতে পারলে এ লক্ষ অর্জন সম্ভব বলে আশাবাদ ব্যাক্ত করা হয়।

খুলনা মহানগরীতে বর্তমানে আইন ভংঙ্গ ও বিভিন্ন সড়কে ইট বালুর অবাধ ব্যাবসা এবং ঘরবাড়ী নির্মানের জন্য রাস্তার উপর রড কাটার ফলে রাস্তা নস্ট হচ্ছে অপরদিকে রাস্তার উপর ইট বালু রাখায় রাস্তার প্রসস্ততা কমে যানজট সৃষ্টি হচ্ছে সেইসাথে স্কুল ও অফিসগামী মানুষগুলো সময়মত গন্তব্যে পৌছাতে পারছে না। এ বিষয়ে সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করা হয় সংবাদ সম্মেলনে।

/আরএ

Comments