শবে বরাতে ইবাদত-বন্দেগিতে মগ্ন মুসল্লিরা

প্রকাশিত: ২:৩৬ পূর্বাহ্ণ, মে ২, ২০১৮

ডেস্ক: মহান আল্লাহর নৈকট্য লাভ এবং গুনাহ থেকে ক্ষমা পেতে পবিত্র শবে বরাত বা সৌভাগ্যের রজনিতে ধর্মপ্রাণ মুসল্লিরা ইবাদত বন্দেগিতে মগ্ন মুসল্লিরা।

ইসলামী চিন্তাবিদরা বলছেন-মহান আল্লাহ তাআলার কাছ থেকে গুনাহ মাফ, ভাগ্য নির্ধারণসহ নানা কারণে এ রাতটি বেশ গুরুত্ব ও তাৎপর্য বহন করে। মুসলিম উম্মাহর কাছে ভাগ্য রজনী বলে পরিচিত এ রাতে তাই মুসলমানরা নফল ইবাদত করেন। ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব আয়োজন ছাড়াও সারাদেশের মসজিদগুলোতে বিশেষ দোয়া করা হয়।

‘লাইলাতুল বরাত’ বা ‘শবে বরাত’ বলতে আরবি শাবান মাসের মধ্যবর্তী রাতকে বোঝায়। বিশুদ্ধ হাদিস থেকে উদ্ধৃতির আলোকে ইসলামী চিন্তাবিদরা বলছেন-মহান আল্লাহ তাআলার নৈকট্য লাভ ও দয়া প্রাপ্তির সুযোগের কারণে এর তাৎপর্য বেড়ে যায় মুসলিমদের কাছে।

ফরজ এবাদতের পর জিকির-আসকার, তসবি-তাহলিল, কুরআন তিলাওয়াত, নফল নামাজ ও কবর জিয়ারত করে রাতটি অতিবাহিত করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সওয়াব হয় এমন সব কাজ করার প্রতি সবাইকে অনুপ্রাণিত করার পাশাপাশি পবিত্র এ রাতের মর্যাদা রক্ষার আহ্বান জানান ইসলামী চিন্তাবিদরা।

নফল এবাদতের মাধ্যমে রাত অতিবাহিত ছাড়াও দিনে রোজা রাখেন অনেকে। তাই, রমজান মাসের প্রস্তুতির জন্যও পুরো শাবান মাসই বেশ গুরুত্বপূর্ণ মুসলিম উম্মাহর কাছে।

শবে বরাত উপলক্ষে রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর টহল-নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি অব্যাহত রাখার স্বার্থে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে শুক্রবার ভোর ছয়টা পর্যন্ত ক্ষারজাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা বাজিসহ অন্যান্য ক্ষতিকর ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এদিকে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।

/এসআর

Comments