মির্জাপুরে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে ‘ইউনিয়ন পাড়া ইয়ূথ ক্লাব’র নানা উদ্যোগ

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৮

তুষার সান্যাল, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাংগাইলের মির্জাপুর পৌরসভার অধিনস্ত ইউনিয়ন পাড়া। এখানে প্রায় ৬শ লোকের বসতি। কিন্তু প্রতিনিয়তই দেখা যাচ্ছে এদের মাঝে সামাজিক সচেতনতার অভাব।

এলাকাটি ঘুরে দেখা যায় রাস্তায় যেখানে সেখানে ময়লা ফেলে স্তুপ করে রাখা হয়েছে। এসকল সামাজিক সচেতনতা তৈরির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে একঝাঁক তরুণ। তাদের সহযোগিতায় গঠন করা হয়েছে ‘ইউনিয়ন পাড়া ইয়ূথ ক্লাব’।

সামাজিক সচেতনতা বৃদ্ধিতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে ইউনিয়ন পাড়া ইয়ূথ ক্লাব। ইউনিয়ন পাড়া ইয়ুথ ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক মোঃ রায়হান সরকার রবিন ও উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ সাদ্দাম হোসেন এর নেতৃত্বে এই ব্যানার ফেস্টুন লাগানো হয়।

ইউনিয়ন পাড়াকে একটি পরিষ্কার পরিচ্ছন্ন, আর্বজনা মুক্ত, শব্দ দূষন মুক্ত, মাদক মুক্ত করতে ইউনিয়ন পাড়া ইয়ূথ ক্লাবের সদস্যরা সচেতনতামূলক লিফলেট, ব্যানার, দেয়াল লিখন করে ইউনিয়ন পাড়ার প্রত্যেকটি ঘরে ঘরে, অলি-গলি, রাস্তার-ঘাট, দোকান- পাটের মানুষের কাছে পৌঁছে দিচ্ছে সচেতনতামূলক বার্তা।

বিতরণ করা হচ্ছে, যেখানে সেখানে ময়লা ফেলা যাবে না, সময় মত নামাজ আদায় করুন, অযথা হর্ন বাজাবেন না, আধুনিকতা আর অশালীনতা এক নয়, আপনার আশেপাশের পরিবেশ সবসময় পরিষ্কার রাখুন, ইভটিজিং করা ভদ্র ছেলেদের কাজ নয়, ভালবাসা আর উত্যক্ত করা এক নয়, বড়দের সম্মান করুন ছোটদের স্নেহ করুন, সকল প্রকার মাদককে না বলুন সহ নানা ধরনের সচেতনতামূলক লিফলেট।

এই উদ্যোগে ইউনিয়ন পাড়ার সর্ব সাধারণ মানুষ তাদের সাধুবাদ জানিয়েছেন। ধারাবাহিকভাবে এসব কাজ করে যাচ্ছেন, ক্লাবের সাধারন সম্পাদক মোঃ রায়হান সরকার রবিন, কার্যনির্বাহী সদস্য ও উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ সাদ্দাম হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ মারুফ রহমান, সাংগঠনিক সম্পাদক এনামুল হাসান সুজন, দপ্তর সম্পাদক মোঃ মিল্টন মিয়া, প্রচার সম্পাদক ইমন দেওয়ান, সদস্য নওশাদ আহমেদ, মোঃ আলম মিয়া, মোঃ লোকমান দেওয়ান।

এ ব্যাপারে ইউনিয়ন পাড়া ইয়ুথ ক্লাবের সাধারন সম্পাদক মোঃ রায়হান সরকার রবিন বলেন, আমরা উদ্যোগ নিয়েছি নিজের এলাকাটাকে সুন্দর করে গড়ে তোলার জন্য।

এর জন্য সবার সহযোগিতা পেলে এলাকাটাকে সুন্দর করে সাজাতে পারবো। ভালো কাজের জন্য বেশি টাকার প্রয়োজন হয় না শুধু প্রয়োজন সৎ ইচ্ছা ও উদ্যোগ।

এ ব্যাপারে ইউনিয়ন পাড়া ইয়ুথ ক্লাবের সভাপতি মোঃ শাহজাদা আল শাকির বলেন, আমাদের এই প্রথম পদক্ষেপের মধ্যে দিয়ে ভবিষ্যতে যেন আরো উন্নয়নমূলক কর্মকান্ড করতে পারি সে জন্য সকলের সহযোগীতা কামনা করছি।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ সাদ্দাম হোসেন বলেন, এই মহতি উদ্যোগকে উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে তাদের স্বাগত জানাই।

এই ক্লাবের একজন সদস্য হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমি এই ক্লাবের প্রতিটি ভাল কাজের সাথে থাকতে চাই।

/আরএ

Comments