পাইকগাছায় যানবাহনে এলইডি লাইটের ব্যাবহার, বাড়ছে দূর্ঘটনা

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

ইমদাদুল হক, পাইকগাছা, খুলনা:  পাইকগাছা উপজেলাসহ সর্বত্রই দিন দিন বৃদ্বি পাচ্ছে ব্যাটারীচালিত ইঞ্জিন ভ্যান,ইজিবাইকসহ বিভিন্ন ধরনের যানবাহনে এলইডি লাইটের ব্যাবহার। এই এলইডি লাইটের আলোর প্রভাবে রাতে চলতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে পথচারীদের।এলইডি লাইটের প্রভাবে প্রায় ঘটছে ছোট-বড় দূর্ঘটনা।

সূত্রমতে, পাইকগাছায় এই সকল ইজিবাইক ও ভ্যানগাড়ির সামনের হেডলাইট হিসেবে লাগানো হচ্ছে এলইডি লাইট। রাতেরবেলা ওই এলইডি লাইটের কারণে বিপরীত দিক থেকে আসা যানবাহন চালকেরা কিছুই দেখতে পারছেন না। যার কারণে ঘটছে ছোটখাটো দূর্ঘটনা।

উপজেলা, পৌরসভাসহ দশটা ইউনিয়নের সর্বত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন ধরনের যানবাহনের সংখ্যা। আর সেই সাথে বেড়ে চলছে এলইডি লাইটের ব্যবহার।

উপজেলাসহ বিভিন্ন এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রতিটি ইঞ্জিন ভ্যান, ইজিবাইক, মটর সাইকেলসহ অন্যান্য অনেক যানবাহনে এলইডি লাইটের ব্যাবহার। এছাড়া অন্য লাইট ব্যাবহারকারী যানবাহনের চালকরা এই এলিডি লাইটের আলোর কারণে থমকে যায় কারন একটু বেখেয়াল হলেই ঘটতে পারে দূর্ঘটনা।

স্থানীয় পথচারীরা জানান, রাতের অন্ধকার নামলেই এলইডি লাইটযুক্ত এ সকল ইজিবাইক ও ভ্যানগাড়ির বিপরীত দিক থেকে আসা যানবাহনের চালকের চোখ ধাঁধিয়ে যায়। এই এলইডি লাইট দুর্ঘটনার জন্য একটি বড় কারণ। প্রায়ই রাস্তা- ঘাটে দেখা যায় এগুলো।

দ্রুত গতির এই এলইডি লাইটযুক্ত ইজিবাইক ও ভ্যানগাড়ির দিকে চোখ পড়লেই চোখ ধাঁধানো আলোয় সামনে দিকের আর কোনো কিছুই স্পষ্ট দেখা যায়না।

এলইডি হেডলাইটযুক্ত যানবাহনের চালকেরা ভালোভাবে দেখতে পারলেও বিপরীত দিকের যেকোন যানবাহনের চালকেরা কিছুই দেখতে পায়না বরং চোখ ধাঁধিয়ে যাচ্ছে। ফলে যত্রতত্র ঘটছে দূর্ঘটনা। অনতিবিলম্বে যানবাহনের সামনের হেডলাইট হিসেবে এই এলইডি লাইট বন্ধের জন্য উর্দ্বতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন সচেতন এলাকাবাসী।

এমএম/

Comments