ভালো লেখক হওয়ার দু’টি শর্ত

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, মে ১২, ২০১৯

মাসুদ রানা : ভালো লেখক হতে গেলে অতি সাধারণ দু’টি বিষয়ে জ্ঞান ও প্রায়োগিক দক্ষতা প্রয়োজন। আর এই দু’টি বিষয় হচ্ছে শব্দ ও বাক্য।

শব্দ : ভালো লেখক হওয়ার প্রথম শর্ত হচ্ছে লেখার বিষয়ের সঙ্গে সম্পর্কিত প্রয়োজনীয় শব্দের বানান, অর্থ ও বাক্যে এর পদগত অবস্থান ও মর্যাদা সম্পর্কে নিশ্চিত হওয়া।

বাক্য : ভালো লেখক হওয়ার দ্বিতীয় শর্ত হচ্ছে বাক্যের মস্তক স্বরূপ উদ্দেশ্য ও দেহ স্বরূপ বিধেয় বুঝে সঠিক যতিচিহ্ন ব্যবহার করে পূর্ণ অবয়বে বাক্য গঠন করতে পারা, যাতে কর্তা, কর্ম ও ক্রিয়ার মধ্যে সঙ্গতিপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা পায়।

নিজেকে পরীক্ষা করুন : আপনি যে শব্দমালা ব্যবহার করেন তাদের প্রত্যেকটির সঠিক বানান ও অর্থ কি আপনি জানেন? আপনি যদি ধৈর্য ধরে আপনার জানা বলে বিশ্বাসিত ও ব্যবহৃত প্রতিটি শব্দের বানান, অর্থ ও পদ একটি অভিধানে পরীক্ষা করে দেখেন, আপনি হয়তো দেখবেন যে, আপনার জানার মধ্যে ভুল কিংবা অসম্পূর্ণতা আছে।

আপনি কি জানেন? : আপনি জানেন বাক্য কতো প্রকারের হয়? একটি বাক্যের দু’টি মৌলিক অংশ কি কি? আপনি কি জানেন একটি বাক্যের মধ্যে কি কি পদ থাকা জরুরি, এবং কোন পদের পর কোন পদ স্থাপিত হবে? আপনি কি জানেন ‘কি’ ও ‘কী’র মধ্যে কী পার্থক্য? আপনি কি জানেন কখন ‘ও’, কখন ‘এবং’, কখন ‘আর’ ব্যবহার করতে হবে? আপনি কি জানেন যে, বাংলা বিশেষ্য পদের বহু-বহুবচন হয় না এবং সেসূত্রে ‘সকল বন্ধুরা’ লিখা ভুল?

বিস্মিত হবেন! : যাদের আপনি দেবতুল্য বিরাট লেখক মনে করেন, তাদের লেখাও যদি শব্দ ধরে ধরে বাক্য ধরে ধরে পরীক্ষা করেন, দেখবেন কতো অর্থহীন ও ভুলে ভরা তাদের লেখা। আপনি বুঝবেন, তাদের অনেক কথাই আপনি বুঝেননি সেই অর্থহীনতা, অসম্পূর্ণতা কিংবা অস্পষ্টতার কারণে। অথচ আপনি হয়তো ভেবেছেন, এতো বড় লেখকের সব কথা বোঝার মতো যোগ্যতা আপনার নেই!

মাসুদ রানার ফেসবুক থেকে নেওয়া )

Comments