হাতপাখা-লাঙলে লড়াই হবে সিলেট-২ আসনে

প্রকাশিত: ২:২১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৮

শাহনূর শাহীন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনে বড় দুই দলের বাইরে এবার মূল প্রতিদ্বন্দ্বীতা হবে ইসলামী আন্দোলন বাংলাদেশে-এর হাতপাখা ও জাতীয় পার্টির লাঙল প্রতিকে।

সিলেট-২ আসন মহাজোটের শরীক জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।
অন্যদিকে বিএনপি থেকে এ আসনে মনোনয়ন দেওয়া হয় সাবেক সংসদ সদস্য বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ‘নিখোঁজ’ এম. ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনাকে।

কিন্তু মহাজোট প্রার্থী জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরী এহিয়ার করা রিটের পরিপ্রেক্ষিতে লুনার প্রার্থিতা স্থগিত করে আদালত।

এ আদেশের বিরুদ্ধে লুনা হাইকোর্টে আপিল করলেও তা খারিজ করে দেয় আপিল বিভাগ।

যার কারণে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নিতে পারছেন না ইলিয়াসপত্নী লুনা।
ফলে আওয়ামী লীগ-বিএনপির দলীয় বা প্রতিকধারী প্রার্থী না থাকায় মূল প্রতিদ্বন্দ্বীতায় লাইম লাইটে চলে এসেছে হাতপাখা ও লাঙল।

নৌকা-ধানের প্রার্থী না থাকায় এখানে বাড়তি সুবিধা পেতে পারেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রার্থী মো. আমীর উদ্দিন।

প্রচারণায় হাতপাখা প্রতিকের প্রার্থী আমীর উদ্দিন

বিএনপির নিজেদের প্রার্থী না থাকায় আওয়ামী লীগের বিপরীতে ভোটাররা ইসলামী আন্দোলনের হাতপাখা বেছে নিতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

এছাড়াও আওয়ামী লীগ এ আসনটিতে দলীয় প্রার্থী না দিয়ে জাতীয় পার্টিকে দেওয়ায় মনক্ষুণ্ন আওয়ামী লীগ কর্মীরাও হাতপাখাকে বেছে নিতে পারেন বলে অনেকে মনে করছেন।

এ ব্যাপারে ইসলামী আন্দোলনের প্রার্থী আমীর উদ্দিন বলেন, বড় দুই দলের বিগত দিনের শাসনে মানুষে অতিষ্ট। সারাদেশে মানুষ এখন দূর্নীতি, দুঃশাসন ও স্বেচ্ছাচরিতার বিরুদ্ধে এক্যবদ্ধ হয়ে পরিবর্তনের অপেক্ষা করছে।

মানুষ বিকল্প একটি আদর্শ খুঁজছে। সেক্ষেত্রে আমরা আশা করি মানুষ এবার পীর সাহেব চরমোনাই মনোনীত হাতপাখা প্রতিকে ভোট দিয়ে পরিবর্তন ঘটাবে।

এরপর এ আসনে নৌকা প্রতিকের প্রার্থী না থাকলেও সম্মিলিতভাবে মহাজোটের প্রার্থী প্রার্থী আছে কিন্তু বিএনপির কোনো বিকল্প প্রার্থী নেই।

সেক্ষেত্রে নতুন এই সমীকরণে বিএনপির ভোটার সমর্থকরা আওয়ামী লীগের বিপরীতের হাতপাখা প্রতিককে বেছে নিতেও পারে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগর এর সেক্রেটারি মাহমুদুল হাসান বলেন, শেষ মুহুর্তে তাহসিনা রুশদী লুনার প্রার্থীতা বাতিল হওয়ায় আমাদের প্রার্থী হাতপাখা প্রতিক নিয়ে একটু সুবিধা পাবেন এটা বলা যায়। ইনশাআল্লাহ সুষ্ঠু নির্বাচন হলে আমরা সিলেট-২ আসনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

নির্বাচনে থাকা হাতপাখা ও লাঙলের বাইরে এ আসনে প্রার্থী রয়েছে আরো ৭ জন।
এরা হলেন, ২০-দলীয় জোটের শরিক খেলাফত মজলিসের মো. মুনতাসির আলী, গণফোরমের মোকাব্বির খান, ন্যাশনাল পিপলস পার্টির মো. মনোয়ার হোসাইন, বিএনএফের মো. মোশাহিদ খান এবং স্বতন্ত্র মুহিবুর রহমান, অধ্যক্ষ এনামুল হক সরদার ও আবদুর রব মল্লিক।

/এসএস

Comments