সয়াবিন তেল

ডলারের দাম বাড়ায় সয়াবিন তেলের দাম কমানো যাচ্ছে না : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২২

একুশ ডেস্ক: বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমা সত্ত্বেও ডলারের দাম বাড়ার কারণে সুফল পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে  সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এতথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দেশে ডলারের দাম বেড়েছে। যার জন্য যে সুফল পাওয়ার কথা, সেটা পাওয়া যাচ্ছে না। তারপরও ট্যারিফ কমিশন পুরো বিষয়টি যাচাই করবে।

এ সময় সাংবাদিকেরা জানতে চান, শিগগিরই সয়াবিন তেলের দাম আরেক দফায় সমন্বয় করা হবে কি না? জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, শিগগিরই তারা (ট্যারিফ কমিশন) বসবে। কারণ, ব্যবসায়ীরা তো একটি দাবি দিয়েছেন, সেটা যৌক্তিক কি না, সে আলোচনা করা হবে। এক সপ্তাহের মধ্যেই ট্যারিফ কমিশন বসবে।

উল্লেখ্য, বিশ্ববাজারে দাম কমার পরেও ব্যবসায়ীরা আরেক দফা সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছে। মিলমালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে ।

গত ৩ আগস্ট বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে (বিটিটিসি) দাম বাড়ানোর এ প্রস্তাব দেয় ব্যবসায়ীদের এ সংগঠন। এতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, এক লিটারের বোতল ২০৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৬০ টাকা করার কথা বলা হয়েছে।

/এসএস/একুশনিউজ

Comments