জিসিসি সম্মেলনে কাতারের আমিরকে সৌদি বাদশাহর আমন্ত্রণ

প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ, মে ২৭, ২০১৯

ডেস্ক: সৌদি আরবের মক্কা নগরিতে জরুরি আরব সম্মেলনে চিরবৈরী কাতারকেও আমন্ত্রণ জানানো হয়েছে। ইরানের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর উত্তেজনার মধ্যে আগামী বৃহস্পতিবার এ বৈঠক অনুষ্ঠিত হবে। দুই বছর ধরে চলতে থাকা উপসাগরীয় বিরোধী নিরসনে এই উদ্যোগটি কার্যকর ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর-আল জাজিরা।

পবিত্র নগরী মক্কায় জিসিসির জরুরী সম্মেলন আহ্বান করেছেন সৌদি বাদশাহ সালমান। আর এই সম্মেলনের জন্যই কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে ও দাওয়াত দেয়া হয়েছে বলে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ইরানের সাথে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষাপাটে জিসিসির সম্মেলন ডেকেছে সৌদি আরব। পারস্য উপসাগরের পশ্চিম তীরের আরব দেশগুলোকে নিয়ে গঠিত জোটের নাম জিসিসি।

রোববার দোহায় কাতারের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আবদুল রহমান আলে ছানির সাথে সাক্ষাৎ করে জিসিসির মহাসচিব আবদুল লতিফ বিন রশিদ আল জায়ানি এই আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

২০১৭ সালের জুনে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত কাতারের সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর অবরোধ আরোপ করে। এরপর তাদের সাথে যোগ দেয় মিসর, সেনেগাল, মালদ্বীপসহ আরো কিছু মুসলিম প্রধান দেশ। সমুদ্র, সড়ক ও আকাশ পথেও সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হয়।

বন্ধ করা হয় বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্ক। ফলে ভয়াবহ সঙ্কটে পড়ে কাতারের অর্থনীতি। তবে তুরস্ক, ইরানসহ বেশ কিছু মুসলিম দেশের সহায়তায় ঘুরে দাড়ায় কাতার। সঙ্কট মোকাবেলা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে সহযোগিতা।

কাতার ‘সন্ত্রাসবাদে’ সহযোগিতা করছে এমন অভিযোগে সৌদি আরবের নেতৃত্বে দেশগুলো এই অবরোধ আরোপ করে। মিসরের মুসলিম ব্রাদারহুডের মতো সংগঠনগুলোর সাথে সম্পর্ক ছিন্ন করতে ও আল জাজিরা টিভি চ্যানেল বন্ধ করতে চাপ দেয়া হয় কাতারকে।

এমএম/

Comments