মানুষের মনুষ্যত্বকে জাগ্রত করে মানবতাবাদ প্রতিষ্ঠায় “মানবতার মাতৃসদন”

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

অনিক সিকদার,বালিয়াকান্দি(রাজবাড়ী) প্রতিনিধি : মানুষের মনুষ্যত্বকে জাগ্রত করে মানবতাবাদ প্রতিষ্ঠায় “মানবতার মাতৃসদন”।মানুষকে ভালোবেসে তার কল্যাণ চিন্তা করাটাই মানবতন্ত্র এই মর্মবাণী নিয়ে ২০১৮ সালের ১৬ জুলাই রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলার শালমারা গ্রামের কিছু সংখ্যক মানবপ্রেমী যুবক “মানবতার মাতৃসদন” নামক একটি অরাজনৈতিক, অলাভজনক, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলে।

সংগঠনটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো সমাজ উন্নয়নমূলক ও মানবহিতৈষী কর্মকা্ন্ডের মাধ্যমে মানুষের মনুষ্যত্বকে জাগ্রত করে মানবতাবাদ প্রতিষ্ঠায় কাজ করা।

মানূষ ও মানবতা একে অপরের পরিপূরক এই স্লোগান বুকে ধারণ করে মানবতার মাতৃসদন এ যাবৎ কাল বিভিন্ন জাতীয় দিবস ও শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও ৩ শত জন মুমূর্ষ রোগীকে রক্তদানে সহযোগিতা করেছে।

এছাড়াও এই সংগঠনটি দুঃস্থ ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও বস্ত্র বিতরণ, বিনামূল্যে ডায়াবেটিস পরিক্ষা,বিভিন্ন স্কুল কলেজে বৃক্ষ রোপনসহ বিভিন্ন সামাজিক সেবামূলক কর্মকান্ড করে যাচ্ছে।

সংগঠন সম্পর্কে বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃআবুল কালাম আজাদ বলেন, মানবতার মাতৃসদন বালিয়াকান্দিতে বেশ অনেকদিন যাবৎ সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড করে আসছে।তাদের কর্মকান্ডের পাশে সব সময় থেকেছি, এবং ভবিষ্যতেও প্রয়োজনীয় সকল সহায়তা প্রদান করা হবে।

যেখান সারাদেশে মাদকের ছড়াছড়ি সেখানে মানবতার মাতৃসদন চেষ্টা করে যাচ্ছে যুব সমাজকে দেশের উন্নয়নে বিভিন্ন সেবামূলক কর্মকান্ডে জড়িয়ে তাদের মাদকের পথ থেকে ফিরিয়ে আনতে মাদকের বিরুদ্ধে বিভিন্ন জিরো টলারেন্স মনোভাব রেখে বালিয়াকান্দির বিভিন্ন স্কুল, কলেজে মাদক বিরোধী সভা,লিফলেট বিতরণ এবং মাদকের কুফল সম্পর্কে মানুষকে সচেতন করে।

বালিয়াকান্দি উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ও মানবতার মাতৃসদনের উপদেষ্টা রঘু নন্দন সিকদার বলেন, মানবতার মাতৃসদন তাদের সেবার কারণের বালিয়াকান্দিতে ব্যাপক সুপরিচিত হয়ে উঠেছে। বর্তমান তরুণ সমাজকে মরণ নেশা মাদক থেকে বেড়িয়ে এসে এভাইবেই সামাজিক কর্মকান্ড করতে হবে। আমি তাদের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মো: শফিকুল ইসলাম শফিক জানান,মানুষ ও মানুষের কল্যানে মানবতার মাতৃসদন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সামাজিক অবক্ষয় ঠেকাতেও আমরা কাজ করছি। সমাজ দেশ ও দশের কল্যাণে যার যার অবস্থান থেকে সকলেই কাজ করলে মানবতাবাদ প্রতিষ্ঠা সম্ভব। এক্ষেত্রে কোন একজন নয় বরং সকলকে এগিয়ে আসতে হবে।

Comments