এথেন্সের নির্মাণ বিলম্বিত মসজিদের উদ্বোধন সেপ্টেম্বরে

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

ডেস্ক: গ্রীসের শিক্ষা ও ধর্ম বিষয়ক মন্ত্রী কস্টাস গাভরগলু জানিয়েছেন, এথেন্সে রাষ্ট্রীয় খরচে নির্মিত প্রথম মসজিদটি এই বছরের সেপ্টেম্বরে উদ্বোধন করা হবে। গ্রীসের সংসদ কর্তৃক অনুমোদিত হওয়ার তিন বছরের মাথায় এই মসজিদটির নির্মাণ কাজ শেষ হতে যাচ্ছে।

৭ই জুন, শুক্রবার এথেন্সের সিটি সেন্টারের কাছে নির্মিত মসজিদটির নির্মাণ কাজ পরিদর্শন করতে এসে তিনি এই মন্তব্য করেন,

“এটি খুবই আনন্দের সংবাদ যে, এথেন্স মসজিদের শীঘ্রই প্রথমবারের মত নামাজ অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি, আগামী সেপ্টেম্বরে তা অনুষ্ঠিত হবে।”

২০১৬ সালের আগস্টে গ্রীসের সংসদে এক দীর্ঘ বিতর্কের পর মসজিদটি নির্মাণের অনুমোদন দেওয়া হয়। বিপুল বাধা বিপত্তির মুখে এক সময় নির্মাণ স্থগিত হওয়া এই মসজিদটি নির্মিত হলে এটি হবে এথেন্সের প্রথম একমাত্র নামাজের জন্য নির্ধারিত মসজিদ।

মসজিদটির ইমাম যাকি মুহাম্মদ বলেন, “আমি আল্লাহর শোকর আদায় করছি যে অবশেষে আমরা একটি মসজিদ পেলাম যেখানে আমরা নামাজ পড়তে, একত্রিত হতে, আমাদের সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারবো।”

এর আগে গ্রীসের রাজধানী এথেন্সে মুসলমানদের নামাজ আদায়ের জন্য নির্দিষ্ট কোন মসজিদের অবস্থান ছিলনা। বিভিন্ন বাড়ীর বেসমেন্টে অস্থায়ীভাবে স্থাপিত নামাজকক্ষে মুসলমানরা তাদের নামাজ আদায় করতো। সমগ্র ইউরোপের মধ্যে এথেন্স ছিল একমাত্র শহর, যেখানে নামাজের জন্য নির্দিষ্ট কোন মসজিদের অবস্থান ছিলনা।

এমএম/

Comments