কোটচাঁদপুরের দু’শ বছরের পুরাতন মন্দিরটি সংস্কারে হতে পারে দর্শনীয় স্থান

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, মে ২৭, ২০১৯

সুমন মালাকার, কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:  ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার কুশনা ইউনয়নের ইকড়ায় প্রায় দু’শত বছরের পুরাতন মন্দির আজো মাথা উঁচু করে কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। একসময় জৈলুস হারালেও জেলা পরিষদের সহযোগিতায় পুরাতন কৃত্তিটি সংস্কার করা হয়েছে।

যেখানে সন্ধায় চামচিকা আর ভুতুড়ে এলাকায় পরিণত হত। সেখানে আজ আবার ভক্তের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে। মাঝে মধ্যেই দুর-দুরান্ত থেকে দর্শনার্থীরা আসেন পুরানে মন্দিও দু’টি দেখতে।

বৃদ্ধ মল্লিক কর্মকার বলেন, গ্রামের চিত্রা নদীর পাড়ে রাঁধা খেপা নামের ধর্মানুরাগী আস্তানা গড়ে তোলেন। তার ভক্ত ছিলেন রাখাল চরন খেপা, বানছা চরন খেপা, মহানন্দা খেপা, মাধব চরন খেপা, ধ্রুপদিবালা খেপা। পরবর্তিতে হিন্দু শাসনের অবসান হলে মন্দিও দু’টি জরাজীর্ণ হয়ে পড়ে।

স্থানীয় বাসিন্দা মোজাম্মেল হোসেন বলেন, প্রায় ১০ বিঘা জমির উপর মন্দির দু’টি অবস্থিত। যা ভূমি দর্স্যুদের নজরে আসলে জায়গা দখলের চেষ্টা করে। কিন্তু জমি দখল নিতে পারেনি, তবে পুরাতন গাছ গুলো কেটে নিয়ে গেছে।

মন্দির কমিটির সাধারন সম্পাদক সুফল অধিকারি বলেন, মন্দির দু’টি জরাজীর্ণ অবস্থায় ছিল। জেলা পরিষদ ও ভক্তদের সহযোগিতায় কোন রকম সংস্কার করা হয়েছে। এখন সন্ধ্যা হলে পূজা অর্চনা চলে। এছাড়া সপ্তাহে হরিনামের আয়োজন থাকে।

বাংলাদেশ ছাত্রযুব ঐক্য পরিষদের ঝিনাইদহ শাখার সভাপতি অমল কুমার বিশ্বাস বলেন, প্রায় দু’শ বছরের কৃত্তিটি এক সময় প্রায় ধ্বংসের উপক্রম হয়েছিল। কোন রকম ভাবে সংস্কার করা হয়েছে। যা খুবই অরক্ষিত ভাবে আছে। সঠিক ভাবে রক্ষনের জন্য সীমানা প্রাচীর দিলে পুরাতন কৃত্তিটির শোভা বর্ধন হবে। অন্যদিকে স্থানটি সংরক্ষন করা গেলে নদী পাড়ে দর্শনীয় স্থানও হতে পারে।

এমএম/

Comments