পাকিস্তানের সকল অভিনেতা-শিল্পীকে নিষিদ্ধ করলো ভারত

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপুরার গোরিপুরা এলাকায় সিআরপিএফের (কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স) বহরে সন্ত্রাসী হামলায় বিপুলসংখ্যক জওয়ানের হতাহতের ঘটনার পর পাকিস্তানের সব অভিনেতা ও শিল্পীকে ভারতে নিষিদ্ধ করা হলো।

আজ সোমবার সর্বভারতীয় চলচ্চিত্রকর্মীদের সংগঠন অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন (এআইসিউব্লিউএ) পাকিস্তানি অভিনেতা-শিল্পীদের ওপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’ জারি করেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক রোনাক সুরেশ জৈন স্বাক্ষরিত এক চিঠিতে এআইসিউব্লিউএ জানিয়েছে, ‘ফিল্ম ইন্ডাস্ট্রিতে পাকিস্তানি অভিনেতা ও শিল্পীদের’ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হলো।

চিঠিতে আরো বলা হয়, ‘এরপরও যদি কোনো প্রতিষ্ঠান পাকিস্তানিদের সঙ্গে কাজ করে, তবে এআইসিউব্লিউএ সেই প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করবে এবং তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে প্রায় আড়াই হাজার জওয়ানের দলের মধ্যে একটি বাসকে ৩৫০ কেজি বিস্ফোরক ভরা একটি ট্যাঙ্কের সঙ্গে সংঘর্ষ ঘটানো হয়। পাকিস্তান সমর্থিত জইশ-ই-মোহাম্মদ এই আক্রমণের দায় স্বীকার করে। হামলার জন্য তারা ৩৫০ কেজি আইইডি বা ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করেছিল।

ভারতের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, আত্মঘাতী বোমা হামলা চালান আদিল আহমাদ দার নামের এক ব্যক্তি। পুলওয়ামার ওই ন্যক্কারজনক হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে।

হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের রাজনীতিক ও বলিউড তারকারা। নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েছেন তাঁরা।

শহীদ জওয়ানদের স্মরণে ও শ্রদ্ধা জানিয়ে গতকাল রোববার কালো দিবস পালন করে ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (এফডব্লিউআইসিই)। দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাজ বন্ধ রাখেন তাঁরা। ভারতবীরদের জন্য প্রার্থনারও আয়োজন করা হয়।

সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, গতকাল ‘ভারত’ ছবির শুটিং ছিল সালমান খানের। সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগের সঙ্গে একটি বাণিজ্যিক শুট ছিল অমিতাভ বচ্চনের। শহীদদের স্মরণে শুটিং বন্ধ রাখেন দুই তারকা।

এর আগে প্রিয়াঙ্কা চোপড়া, অজয় দেবগন, শহিদ কাপুর, শাহরুখ খান, বরুণ ধাওয়ান, আমির খান, আলিয়া ভাট, শংকর মহাদেব, ঋষি কাপুর পুলওয়ালা হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করে শহীদ পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েছেন।

এ ছাড়া ‘মনিকর্নিকা : দ্য কুইন অব ঝাঁসি’র সাকসেস পার্টি বাতিল করে দেন কঙ্গনা রানাউত। কবি কাইফি আজমিকে নিয়ে পাকিস্তানে আয়োজিত একটি অনুষ্ঠানে যাওয়ার জন্য নিমন্ত্রণ জানানো হয়েছিল বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি ও তাঁর গীতিকার স্বামী জাভেদ আখতারকে। করাচি আর্ট কাউন্সিলের সেই নিমন্ত্রণ প্রত্যাখ্যান করেন দুজন। ভূষণ কুমারের টি-সিরিজ তাদের ইউটিউব চ্যানেল থেকে পাকিস্তানি সংগীতশিল্পীদের সব গান নামিয়ে ফেলে। সূত্র : ডিএনএ, ইন্ডিয়া টুডে

বিআইজে/

Comments