‘৩০ টাকার’ ইফতারকে ধর্মীয় বিষয় নিয়ে ‘রাজনীতি করা’ বললেন ওবায়দুল কাদের

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, মে ৩০, ২০১৯

ডেস্ক: বিএনপি কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘৩০ টাকার’ ইফতার দেওয়া হচ্ছে দাবি করে মঙ্গলবার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নিয়ে আয়োজিত ইফতার পার্টিতে ওই টাকার সমমূল্যের খাবার দেয় বিএনপি। তাদের এই ‘৩০ টাকার’ ইফতারকে ধর্মীয় বিষয় নিয়ে ‘রাজনীতি করা’ বলে সমালোচনা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার দুপুরে আগারগাঁও‌য়ে মে‌ট্রো‌রেল প্রকল্পের অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলন শেষে এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “রমজান মাসে ইফতারটা একটু ধর্মীয় বিষয়। ইফতারে খুব বেশি টাকার সামগ্রী মানুষ ব্যবহার করে বলে আমার জানা নেই। এটা নিয়ে একটা পলিটিক্স হবে প্রত্যাশা করা যায় না।”

তিনি বলেন, “খালেদা জিয়ার ইফতার জেল কোড অনুযায়ী ব্যবস্থা হয়েছে। এখন জেলে থাকলে তো জেল কোড মেনে নিতে হবে। সে আমরা যেই হই না কেন৷ তিনি কয়েদি সুবিধা ও অসুবিধা জেল কোড অনুযায়ী পাবে।

“এই ব্যবস্থা অনেক আগে থেকেই চালু, জেল যখন থেকে শুরু হয়েছে। তখন থেকেই জেল কোড অনুযায়ী রোজা ও ইফতার হচ্ছে। এটা নিয়ে বিতর্ক হতে পারে না। রাজনীতি হতে পারে না।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আমি তারপরও বলি, এই ৩০ টাকার ইফতার খেতে বেগম জিয়ার যদি অসন্তুষ্ট হন, তার চাহিদার তুলনায় একেবারেই কম হয়। ইফতার নিয়ে আপত্তি থাকলে, বেগম জিয়ার যদি কষ্ট হয় তাহলে আমরা কতৃপক্ষকে বলতে পারি, তার জন্য অতিরিক্ত ব্যবস্থা করতে।

“এটা নিয়ে রাজনীতি ও বিতর্ক করার কিছু নেই৷ আপনি ইফতার করবেন কতটুকু? অনেকে সামান্য পানি দিয়ে ইফতার করে নামাজ পড়ে। খাওয়া দাওয়া নিয়ে যদি বেগম জিয়া কষ্ট পায় তাহলে আমরা অতিরিক্ত ব্যবস্থা করব।”

এসকে/

Comments