গোবিন্দগঞ্জে বিপুল পরিমাণ সরকারি নতুন বই জব্দ, আটক ১

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৯

রেজুয়ান খান রিকন, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:
গাইবান্ধার গোবিন্দগঞ্জে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিক্রয় নিষিদ্ধ বিভিন্ন শ্রেণীর সরকারি নতুন পাঠ্য বই সহ শরিফুল ইসলাম (১৯) নামের এক যুবককে আটক করেছে পুলিশ। আজ সোমবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে গোবিন্দগঞ্জ থানা পুলিশ পৌর শহরের ৬নং ওয়ার্ডের ঝিলপাড়ার গালস্ স্কুল মোড়ের একটি ভাংড়ির দোকানে অভিযান চালিয়ে এ বইগুলো জব্দ করেন।

জব্দকৃত বইগুলোর মধ্যে ৬ষ্ট, ৭ম, ৮ম, ৯ম, ১০, এবতেদায়ী ও প্রাথমিক শ্রেণীর বই পাওয়া যায়। উদ্ধারকৃত বইগুলো ২০১৯ শিক্ষা বর্ষের। বইগুলোর গায়ে লিখা ছিল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ এবং বিনামূল্যে বিতরণের জন্য।

সুত্রে জানা যায়, বর্তমান সরকারের ১য় মেয়াদ থেকেই সারাদেশে ৬ষ্ট থেকে ১০ শ্রেণী পর্যন্ত বিনামূল্যে বই সরবরাহ শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার সারাদেশে বছরের প্রথম দিনে একযোগে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসব উদযাপন করে।

কিন্তু বিনামুল্যে সরবরাহের জন্য সরকার কর্তৃক প্রদত্ত বই পাচারে মরিয়া হয়ে উঠে কয়েকটি চক্র। আর এই সুযোগে দীর্ঘদিন যাবৎ গাইবান্ধা জেলায় সরকারী বই পাচারকারী একটি শক্তিশালী সিন্ডিকেট কাজ করছে। ইতিপুর্বেও জেলার গোবিন্দগঞ্জ উপজেলা থেকে পাচারকালে বিুপল পরিমান সরকারী বই উদ্ধার করেছিল পুলিশ।

এসময় বই ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত থাকার অভিযোগে শরিফুল ইসলাম নামের এক যুবককে আটক করে পুলিশ। আটক শরিফুল ফুলপুকুরিয়া কুন্দু খালাসপুর গ্রামের শহিদুল ইসলামের ছেলে। তবে সরকারী বই বিক্রি চক্রের মূল হোতা ভাই-ভাই ভাংরী দোকানের মালিক ওবাইদুল হক এ অভিযানের সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়।

গোবিন্দগঞ্জ থানার ওসি (তদন্ত) আফজাল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, সরকারী বই বিক্রয় দন্ডনীয় অপরাধ। এ বিষয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

বিআইজে/

Comments