ঘরে ঘরে জাতীয় পতাকা পৌঁছে দিচ্ছেন তরুণ লেখিকা জুঁই

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ২৬, ২০১৯

মোঃ ইলিয়াস আলী, নিজস্ব প্রতিবেদক: ঘরে ঘরে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পৌঁছে দিতে পতাকার ফেরিওয়ালা হয়ে ঘরে ঘরে জাতীয় পতাকা পৌঁছে দিচ্ছেন ঠাকুরগাঁওয়ের তরুণ লেখিকা জেসমিন জুঁই। ক্ষুদ্র আয়োজন হলেও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও মুক্তিযোদ্ধারা।

সোমবার বিকেলে জেলার বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও, চেয়ারম্যান পাড়াসহ বেশ কয়েকটি গ্রামে তরুণ লেখিকা জেসমিন মানুষের ঘরে ঘরে গিয়ে লাল সবুজের জাতীয় পতাকা তুলে দিয়েছেন।

লাল সবুজের এই পতাকা ২৬ মার্চ স্বাধীনতা দিবসে উড়বে ঘরে ঘরে। এসময় জুঁইয়ের সাথে ছিলেন- বালিয়াডাঙ্গী উপজেলার মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম ও বশির উদ্দিনসহ স্থানীয় সংবাদকর্মীরা।

পতাকা পেয়ে খুশি হয়ে দুওসুও গ্রামের সাথি আক্তার বলেন, এ ধরনের উদ্যোগ এই প্রথম। এত দিন দেখেছি বিভিন্ন অফিস আদালতে পতাকা উড়ছে। আজ তার নিজের বাড়িতে দেশের লাল-সবুজ পতাকা উড়বে- এতে আনন্দিত বলে জানান তিনি।
সাবেক ইউপি চেয়ারম্যান নুর ইসলাম বলেন, এ ধরনের উদ্যোগকে স্বাগত জানাই। এতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মে কাছে পৌঁছাবে এবং এ প্রজন্ম আরো উৎসাহিত হবে।

মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম বলেন, পতাকা বিতরণ করা হয়েছে স্বাধীনতা দিবসের সূর্যোদয়ের সাথে সাথে উড়বে এবং সন্ধ্যায় তা নামানো হবে।

জেলার পাঁচ উপজেলায় ৫ শতাধিক পতাকা বিতরণ করা হয়েছে জানিয়ে ওই তরুণ লেখিকা বলেন, স্বাধীনতার পর দেশের আনাচে কানাচে বিভিন্ন সময়ে ভিনদেশি পতাকা উড়েছে। কিন্তু স্বাধীনতা দিবস, বিজয় দিবসে লাল সবুজের পতাকা বাড়ি বাড়ি ওড়েনি কখনো। তাই স্বল্প পরিসরে হলেও দেশের পতাকা ঘরে ঘরে পৌঁছে দেওয়া ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সবার কাছে তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ জন্য সকলের সহযোগিতা কামনা করে তরুণ এই লেখিকা আরো বলেন, এ ধরনের উদ্যোগ আগামীতে আরো বড় পরিসরে করা হবে। যেন ঘরে ঘরে দেশের পতাকা ওড়ে এই স্বপ্ন দীর্ঘ দিনের। আজ সেই স্বপ্ন বাস্তবায়নের বীজ রোপণ করা হলো। মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে জাতীয় পতাকা ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে বলেও জানান তিনি।

বিআইজে/

Comments