নির্বাচন কমিশনার

আলোচিত কমিশনার মাহবুব তালুকদার আর নেই

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২২

আলোচিত সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার (২৪ আগস্ট) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

মাহবুব তালুকদারের মেয়ে আইরিন মাহবুব গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মাহবুব তালুকদার দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

আইরিন মাহবুব বলেন, ‘আজ বুধবার সকালে বাবার অক্সিজেনের পরিমাণ কমে যায়। দুপুর ১২টার দিকে তাঁকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকেরা জানান, মাহবুব তালুকদার ম্যাসিভ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। বেলা দেড়টার দিকে তিনি মারা যান।’

মাহবুবব তালুকদার ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব শুরু করেন। এ বছরের ফেব্রুয়ারিতে পাঁচ বছর মেয়াদ শেষ হয়।

নিবার্চন কমিশনানেরর দায়িত্বপালনকালে নানান সঙ্গতি-অসঙ্গতি নিয়ে তিনি সব সময় সরব ছিলেন। প্রায় সময় প্রধান নির্বাচন কমিশনার সিইসি নুরুল হুদার সাথে তার দ্বন্দ্ব তৈরী হতো। বিভিন্ন সময় নির্বাচনের অনিয়ম নিয়ে খোলামেলা কথা তিনি প্রায়াই আলোচনায় আসতেন। এ নিয়ে কমিশনে তিনি বিরাগভাজনও হয়েছিলেন।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে বলা হয়েছে, মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন।

১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন ও মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ের চাকরিতে যোগ দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর মাহবুব তালুকদার তাঁর সহকারী প্রেস সচিবের (উপসচিব) দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধুর নির্দেশে তাঁকে তদানীন্তন ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করা হয়, যা পরে বিসিএস প্রশাসন হিসেবে রূপান্তরিত হয়।

একসময়ে তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন। চাকরিজীবনের শেষ পর্যায়ে তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিব ছিলেন।

মাহবুব তালুকদার একজন সৃজনশীল লেখক। কবিতা, গল্প, উপন্যস, স্মৃতিকথা, ভ্রমণকাহিনি মিলিয়ে তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ৪০। তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। তাঁর স্ত্রীর নাম নীলুফার বেগম। এ দম্পতির দুই মেয়ে ও এক ছেলে রয়েছে।

নির্বাচন কমিশনার পদে দায়িত্বপালনকালীন সময়ে অভিজ্ঞতার আলোকে আত্মজীবনীমূলক বইও লিখেছিলেন। বেঁচে থাকাকালীন সেই প্রকাশ করা সম্ভব হবে না বলেও তিনি জানিয়েছিলেন।

/এসএস/একুশনিউজ/

Comments