হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

স্পোর্টস ডেস্ক: সিরিজ জেতা হয়ে গেছে আগের ম্যাচেই। আর শেষ ম্যাচটি তাই শুধুমাত্র নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হলো। তবে এই ম্যাচ নিয়েও টাইগার শিবিরে চলছে অনেক ভাবনা। মূল লক্ষ্য হোয়াইটওয়াশ।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। এখন মিশন ৩-০ ব্যবধানে সিরিজ জেতা। অন্য দিকে জিম্বাবুয়ের লক্ষ্য অন্তত শেষ ম্যাচটা জিতে একটু সম্মান বাঁচানো।

তাই শেষ ম্যাচটা জিততে যেমন মরিয়া বাংলাদেশ তেমনি জয় চাইবে জিম্বাবুয়েও। কারণ বাজে একটা বছর কাটানো জিম্বাবুয়ে দলের জন্য সান্ত্বনার একটা জয়ও যে হতে পারে ঘুরে দাঁড়ানোর প্রেরণা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিবারাত্রির ম্যাচটি আজ দুপুর আড়াইটায় শুরু হবে।

বাংলাদেশ ও জিম্বাবুয়ে দলের ওয়ানডেতে এখন যে পার্থক্য, সেটা দুই দলের প্রথম দুই ম্যাচে ফুটে উঠেছে। বাংলাদেশের বোলাররা ও টপ অর্ডার ব্যাটসম্যানরা এখন পর্যন্ত জিম্বাবুয়েকে চড়ে বসতে দেননি। বাংলাদেশের জন্য এই সিরিজে সবচেয়ে বড় প্রাপ্তি হয়েছে দুই ওপেনারের ফর্ম। তামিম ইকবাল না থাকায় উদ্বোধনী জুটি নিয়ে একটা দুশ্চিন্তা ছিলো। প্রথম ম্যাচে বড় সেঞ্চুরি করে সেই দুশ্চিন্তা খানিকটা কমিয়েছেন ইমরুল কায়েস। দ্বিতীয় ম্যাচে দুই ওপেনারই চলে গিয়েছিলেন সেঞ্চুরির দুয়ারে। অল্পের জন্য সেঞ্চুরি মিস করলেও দু জনে ১৪৮ রানের জুটি করেছেন; তাতে স্বস্তি পেয়েছে দল এবং ক্রিকেটপ্রেমীরা।

মিডল অর্ডারেও বাংলাদেশকে স্বস্তিতে রেখেছে মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুনের আত্মবিশ্বাসী ব্যাটিং। এ ছাড়া বাংলাদেশের বোলাররাও দুই ম্যাচেই চাপে রাখতে পেরেছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। দ্বিতীয় ম্যাচে বল হাতে জ্বলে উঠেছিলেন সাইফউদ্দিন। এই সিরিজে বাংলাদেশের সবচেয়ে বড় পাওয়া এই পেস বোলিং অলরাউন্ডারের ফর্মে আসাটা। প্রথম ম্যাচে ফিফটি করার পর মূল কাজ, বোলিংয়েও সাফল্য দেখিয়েছেন সাইফ। দলের অধিনায়ক মাশরাফি মনে করছেন, তারা অনেকদিন ধরে যে পেস বোলিং অলরাউন্ডার খোঁজ করছিলেন, সেটা সাইফের মাধ্যমে সমাধান হতে চলেছে।

সূত্র জানায়, আজ শেষ ম্যাচে দলে হয়তো কিছু পরিবর্তন আসতে পারে। শেষ ম্যাচ উপলক্ষে দলে ডাকা হয়েছে অনুশীলন ম্যাচসহ বিভিন্ন জায়গায় রানে থাকা সৌম্য সরকারকে। প্রথম দুই ম্যাচেই ব্যর্থ হওয়া ফজলে মাহমুদ রাব্বির বদলে শেষ ম্যাচে সুযোগ পেতে পারেন সৌম্য। তবে তিনি উদ্বোধনীতে ব্যাটিং করার সুযোগ হয়তো পাবেন না। এই ম্যাচে দলে ফিরতে পারেন রুবেল হোসেন।

বিআইজে/

Comments