হিন্দুধর্মাবলম্বী অধ্যাপককে হজ্বের জন্য ছুটি!

প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ণ, মে ৩, ২০১৮

একুশ নিউজ: চেয়েছেলিনে ভারতে ধর্মীয় উপসনালয় পরিদর্শনের ছুটি। মন্ত্রণালয় থেকে দেয়া হয়েছে সৌদি আরবে হজ্বে যাওয়ার জন্য ৫০ দিনের ছুটি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনার ঝড়।

ঘটনাটি গোপালগঞ্জের। গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক হিন্দুধর্মাবলম্বী অধ্যাপক অরুন চন্দ্র বিশ্বাস ভারতে ধর্মীয় উপসনালয় পরিদর্শনের জন্য অবকাশকালীন ছুটি আবেদন করেছিলেন। কিন্তু মন্ত্রণালয় থেকে তাকে সৌদি আরবে হজ্বে যাওয়ার ছুটি দেওয়া হয়েছে!

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মুরশিদা শারমিনের স্বাক্ষরিত এক আদেশে ২৫ জুলাই থেকে ১২ নভেম্বরের মধ্যে অথবা দায়িত্ব হস্তান্তরের তারিখ হতে তাকে ৫০ দিন ছুটি দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি কলেজ শাখা-৪ থেকে এই আদেশ জারি করা হয়। মন্ত্রণালয়ের এই আদেশটি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ায় এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

আদেশের সত্যতা জানতে চাইলে উপসচিব মুরশিদা শারমিন বলেন, বিষয়টি মনে পড়ছে না। বৃহস্পতিবার অফিসে গিয়ে জেনে জানাতে পারবো।

তবে অরুন চন্দ্র বিশ্বাস বলেন, আমি ১ জুন থেকে ২১ জুন পর্যন্ত ভারতে ধর্মীয় উপসনালয় পরিদর্শনের জন্য অবকাশকালীন ছুটির আবেদন জানিয়েছিলাম। কিন্তু আমাকে হজ্বে যাওয়ার জন্য ছুটি দেওয়া হয়েছে। তিনি বলেন, এটি সম্ভবত মন্ত্রণালয় ভুল করে দিয়েছে।

 

এই আদেশে একই সাথে নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কালেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক নাছিমা বেগমকেও ওমরাহ হজ পালনের জন্য ১ জুন থেকে ২১ জুন অথবা দায়িত্ব হস্তান্তরের তারিখ থেকে ২১ দিন ছুটি মঞ্জুর করা হয়।

এ বিষয়ে নাছিমা বেগম বলেন, আমার আদেশের সঙ্গে অরুণ চন্দ্র বিশ্বাসকেও ছুটি দেওয়া হয়েছে। দুজনের একসঙ্গে আদেশ হলেও আমি তাঁকে চিনি না। আমি মনে করেছি, হয়তো তিনি ধর্ম পরিবর্তন করেছেন। ক্যাডারে ধর্ম পরিবর্তন করলেও নাম পরিবর্তন করা যায় না। ভেবেছিলাম তেমন কিছুই হয়েছে।

/এমএম

Comments