হচ্ছে না কিম-ট্রাম্প বৈঠক!

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, মে ২৪, ২০১৮

স্টাফ রিপোর্টার: বহুল আলোচিত ও প্রত্যাশিত কিম-ট্রাম্প বৈঠক আর হচ্ছে না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন।

উত্তর কোরিয়া সম্প্রতি এক বিবৃতিতে ‘ক্ষুব্ধ ও প্রকাশ্য শত্রুতা’মূলক মনোভাব প্রকাশ করেছে এবং এর প্রতিক্রিয়া হিসেবেই বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিমকে এক চিঠিতে ট্রাম্প লিখেছেন, আমি আপনার সঙ্গে বৈঠকের জন্য উদগ্রীব ছিলাম। কিন্তু দুঃখজনকভাবে আপনার সাম্প্রতিক এক বিবৃতি ছিল ক্ষোভে ভরা এবং প্রকাশ্য শত্রুতামূলক। তাই আমি মনে করি পূর্ব নির্ধারিত বৈঠকটির জন্য এখন যথাযথ সময় নয়।

আপনি আপনার পামাণবিক সক্ষমতার কথা বলেছেন। কিন্তু আমাদের কাছে এর চেয়েও ভয়াবহ ও শক্তিশালী অস্ত্র রয়েছে। কিন্তু আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন এগুলো কখনও ব্যবহৃত না হয়’-যোগ করেন ট্রাম্প।

এদিকে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার এক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের বক্তব্যকে উড়িয়ে দিয়েছেন। উত্তর কোরিয়াকে লিবিয়ার ভাগ্য বরণ করতে হবে- পেন্সের এমন বক্তব্যের জবাবে তাকে স্টুপিড বলেও সম্বোদন করেন ওই মুখপাত্র।

/এমএম

Comments