সৌদিতে না আসার জন্য পায়ে ধরে এক প্রবাসীর আকুতি

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৮

জহিরুল ইসলাম, রিয়াদ থেকে। ২২ ফেব্রুয়ারী ২০১৮

পায়ে ধরে অনুরোধ করছি। বাংলাদেশের ১৬ কোটি মানুষের কাছে অনুরোধ, এখন কেউ সৌদি আরবে আসবেন না। আমরা এই মুহুর্তে যারা সৌদিতে আছি দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছি। সৌদি আরবে হঠাৎ করে কর্ম সংস্থান একবারে নেই বললেই চলে। কাজের এখন অনেক সংকট, দিন দিন বেকারত্ব বেড়ে চলছে যা রীতিমতো ভয়ংকর অবস্থায় দাঁড়িয়েছে।

বর্তমানে এখানে ৫০ ভাগ বাংলাদেশী লোকের কাজ নেই। আর যারা নতুন করে এসেছেন তাদের মধ্যে প্রায় ৯০শতাংশ লোক বেকার। এমন পরিস্থিতির মধ্যেও প্রতিদিন নতুন করে লোক আসছে।

সবার কাছে বিনীত অনুরোধ নতুন করে যাতে কোন লোক আপাতত সৌদি আরব না আসে। এখনকার বর্তমান অবস্থা খুবই ভয়াবহ। বিভিন্ন সমস্যার কারণে অনেক কোম্পানি বন্ধ হয়ে গেছে। তাই আগের মতো স্বাভাবিক অবস্থায় না ফেরা পর্যন্ত কাউকে নতুন করে না আসার অনুরোধ করছি। যারা ফ্রি ভিসায় আসছেন, তারা সামনে ভয়াবহ বিপদের সম্মুখীন হতে যাচ্ছেন।

আসলে ফ্রি বলতে কোন ভিসা নেই, যে ভিসায় আসলে কোন কাজই নেই, নিজে নিজে কাজ খুঁজে নিতে হয় সেই ভিসাকে আমরা ফ্রি ভিসা বলে থাকি। অর্থনৈতিক মন্দার ভয়াবহতা নিজ চোখে দেখলাম, এক সপ্তাহ আগে গত ১৫ ফেব্রুয়ারি শায়েখ মিজানুর রহমান সাহেব সহ আমরা ৫ জন রিয়াদ থেকে মক্কায় গিয়েছিলাম,রাস্তার দুই পাশের অধিকাংশ পেট্রোলপাম্প বন্ধ দেখলাম।

আপনার চাকরি থাকুক আর না থাকুক আকামা নবায়ন করার জন্য আপনাকে প্রতি মাসে বিভিন্ন খাতে প্রায় ১০০০ রিয়াল দিতে হবে, আর সেটা আপনি বুঝতে পারবেন যখন আপনার আকামা রিনিউ করতে যাবেন। যেমন মকতব আমেল ২৫০০ এবং জাওয়াজাত ফিস ৬৫০,হেলথ ইন্সুরেন্স বাবত ৩৫০ মোট ৩৫০০ রিয়াল গভর্মেন্ট ফি।

এবার আসুন কোম্পানি গ্রীন রাখার জন্য বা সিষ্টেম চালু রাখার জন্য কফিল বা কোম্পানিকে প্রতি পাঁচ জন লোকের জন্য একজন করে সৌদি রাখতেই হবে, যার নিম্ন বেতন ৩০০০ রিয়াল, ইন্সুরেন্স ভাবত ৬০০, প্রতি মাসে ৩৬০০ করে বছরে ৪৩২০০। এবার ৪৩২০০ কে পাঁচ ভাগ করলাম, প্রতি এক জনের ভাগে আসল ৮৬৪০। এর সাথে আগের ৩৫০০ রিয়াল তাহলে মোট ১২১৪০ রিয়াল।

সৌদির বেতন ইন্সুরেন্স ও গভর্মেন্ট ফি সহ একজন লোকের মোট খরচ পড়ল ১২১৪০ রিয়াল। এই হল এক বছরের জন্য একজন লোকের খরচ, এটা হলো একজন ফ্রি ভিসাধারী লোকের খরচ।

এবার আপনি চিন্তা করেন! এক বছরের মধ্যে আপনি প্রায় দশ মাসই বেকার, কি করে আপনি এত টাকা জোগাড় করবেন? আর কিভাবে আপনার আকামা তৈরি করবেন? তখন হয়তো আপনাকে দেশে চলে যেতে হবে, আর এখানে থাকলে আকামা ছাড়া আপনি ইললিগ্যাল (ILLEGAL)হয়ে যাবেন।

অবৈধ ভাবে থাকার কারণে আপনার জেল জরিমানা হবে, দেশে যেতে হলে জেল খেটে যেতে হবে। সবাই সৌদি আরবের জন্য দোয়া করবেন, কারণ এই দেশটি ভাল থাকলে পুরো মুসলিম বিশ্ব ভাল থাকবে।

আল্লাহ রাব্বুল আলামীন আমাদের এই হারামাইন শরীফাইনের দেশকে সকল বিপদ থেকে রক্ষা করুক আমিন, আল্লাহুম্মা আমিন। প্রবাসীদের কথা।

Comments