সাকিবের অভাব রাতারাতি পূরণ করা কঠিন : ওয়ালশ 

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, মার্চ ৩, ২০১৮

একুশ ডেক্স : ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব। কনিষ্ঠা আঙুল ফেটে যাওয়ায় করাতে হয়েছিল সেলাই। ইনজুরির কারণে দলকে নেতৃত্ব দিতে পারেননি অধিনায়কত্ব ফিরে পাওয়ার প্রথম টেস্ট সিরিজেই। ছিলেন না শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলেও ।
সাকিব আল হাসানকে ছাড়া কিভাবে খেলবে দল, সেটির একটি ছক কষে ফেলেছেন কোর্টনি ওয়ালশ। সেটি অবশ্য নিয়ে খুব বেশি মুখ খুলতে চান না বাংলাদেশের ভারপ্রাপ্ত কোচ। তবে সাকিবের মত একজনের অভাব পূরণ করা যে কতটা কঠিন, সেটি ভালোই অনুভব করছেন কোচ।

শনিবার দুপুরে যখন সফর পূর্ব সংবাদ সম্মেলনে এলেন ওয়ালশ, তখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি যে শ্রীলঙ্কায় যেতে পারছেন না সাকিব। ওয়ালশের কণ্ঠেও ফুটে উঠল সেই অনিশ্চয়তা। তবে গত কয়েক দিনের ঘটনা প্রবাহে মানসিক প্রস্তুতি ছিল কোচের।

সাকিবের মত একজন অলরাউন্ডারের বিকল্প যে অল্প সময়ে পাওয়া কঠিন, কোচ হয়ে সেটি আরও ভালো টের পাচ্ছেন ওয়ালশ। তার চাওয়া, দলের সবাই মিলে বাড়তি দায়িত্ব নিয়ে পুষিয়ে দিক অধিনায়কের অভাব।

“সবাইকে এগিয়ে আসতে হবে (সাকিবের অনুপস্থিতিতে)। সাকিবের এখনও চিকিৎসা চলছে। ওকে পাব না ধরে নিয়ে পরিকল্পনা করতে হবে আমাদের। পরিকল্পনার খুব বেশি কিছু আমি প্রকাশ করতে চাই না। তবে ওকে ছাড়া আমাদের একটু ভিন্নভাবে ভাবতে ও এগোতে হবে।”

“ওর মত একজনের অভাব রাতারাতি পূরণ করা কঠিন। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং ও অধিনায়কত্ব-সাকিব সব কিছুই করে। ও না থাকায় সবাইকে বাড়তি দায়িত্ব নিতে হবে।”

ত্রিদেশীয় সিরিজে সাকিব আল হাসানের উপস্থিতি নিয়ে ছিল সংশয়। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হলো। সংবাদ সম্মেলনের ঘণ্টা দেড়েক পর আনুষ্ঠানিকভাবে জানানো হয়, শ্রীলঙ্কার ত্রিদেশীয় সিরিজে খেলতে পারবেন না সাকিব। নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশ শ্রীলঙ্কায় যাবে রোববার দুপুরে।

নিদাহাস ট্রফির বাংলাদেশ দলঃ মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাব্বির রহমান, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরিফুল হক, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, লিটন দাস।

এসআর

Comments