সমান সুযোগ নিশ্চিত করতে আইজিপিকে ইসির নির্দেশ

প্রকাশিত: ১১:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৮

স্টাফ রিপোর্টার : নির্বাচনী প্রচারণায় সমান সুযোগ নিশ্চিত করতে পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দেয়া হয়েছে । 

বুধবার (১৯ ডিসেম্বর) এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয় ও আইজিপির দফতরে পাঠানো হয়েছে। ইসির সংস্থাপন শাখা থেকে এই তথ্য জানা গেছে।

এছাড়াও  নির্বাচনী দায়িত্ব অবহেলার কারণে একজন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি), একজন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) ও চার থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

ইসি সূত্রে জানা যায়, গাইবান্ধার জেলা প্রশাসক সেবাস্টিন রেমা নির্বাচনী কাজে সক্রিয় না থাকার অভিযোগ ছিলো। ফরিদপুরের এডিসি সাইফুল হাসানের বাবা বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী। ঠাকুরগাঁও সদর থানার ওসি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগ আছে। ঢাকার রমনার ওসি কাজী মাইনুল ইসলাম মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনার অভিযোগ, নোয়াখালীর সোনাইমুড়ি থানার ওসি আবদুল মজিদ বিএনপি প্রার্থী মাহবুব উদ্দিন খোকনের ওপর হামলার অভিযোগ রয়েছে এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ওসি কবির হোসেনের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগে প্রত্যাহার করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ওই চিঠিতে প্রত্যাহার হওয়া কর্মকর্তাদের পরিবর্তে উপযুক্ত কর্মকর্তা নিয়োগ দেয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও আইজিপিকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও আইজিপিকে সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধ আমলযোগ্য ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, নির্বাচনী প্রচারণা শুরুর দিন থেকে সহিংসতায় বিভিন্ন স্থানে প্রার্থীসহ লোকজন আহত হওয়া, ভাঙচুর-অগ্নিসংযোগ, নির্বাচনী প্রচারণায় বাধা প্রদান এবং নেতাকর্মীদের গ্রেফতার নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ প্রকাশিত হচ্ছে। বিভিন্ন প্রার্থী ও রাজনৈতিক দল নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দাখিল করেছে।

সহিংসতা প্রতিরোধ, নির্বাচনী প্রচারণা সমান সুযোগ নিশ্চিত করা এবং সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধ সংক্রান্ত আমলযোগ্য ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি না করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

বিশেষ করে নির্বাচনে অংশগ্রহণকারী কোন প্রার্থী যেন হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দেয়ার প্রয়োজন বলে কমিশন মনে করে।

#একুশনিউজ/এএইচ

Comments