শীঘ্রই সিরিয়া হামলা হচ্ছে না : ট্রাম্প

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৮

ডেস্ক রিপোর্টার : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন সিরিয়ায় রাসায়নিক হামলার বিষয়ে কি করা হবে সেই সিদ্ধান্ত ‘শীঘ্রই’ নেয়া হবে। সিরিয়ার ডুমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার বিষয়টিকে যুক্তরাষ্ট্র ‘খুবই গুরুত্বের সাথে’ দেখছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্প সাংবাদিকদের বলেন, তিনি ও তাঁর দল ‘খুব, খুব গুরুত্বের সঙ্গে’ বিষয়টি দেখছেন।

হোয়াইট হাউস বলেছে, ট্রাম্প ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলবেন। এ বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও জরুরি বৈঠক ডেকেছে।

সিরিয়ার ডুমা এলাকায় রাসায়নিক হামলার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়েছে। বিভিন্ন দেশ হামলার প্রস্তুতি নিচ্ছে। তবে সিরিয়ার মিত্র রাশিয়া এ হামলার বিরোধিতা করেছে।

জাতিসংঘে মস্কোর দূত ভাসিলি নেবেনজিয়া বলেছেন তিনি রাশিয়া ও যুক্তরোষ্ট্রের মধ্যে যুদ্ধের সম্ভাবনা “নাকচ” করে দিতে পারছেন না। গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমাদের অগ্রাধিকার হলো যুদ্ধের বিপদ এড়ানো।’

এর আগে বৃহস্পতিবার ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ বলেন, সিরিয়ার সরকার ডুমায় রাসায়নিক হামলা চালিয়েছে, তার কাছে প্রমাণ এটার প্রমাণ আছে। যুক্তরাজ্যে মন্ত্রীরা সিরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ব্যাপারে একমত হয়েছেন।

যুক্তরাজ্যের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ভবিষ্যতে আরো রাসায়নিক হামলা যেন না হয় তা নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার ব্যাপারে একমত প্রকাশ করেছেন। তবে বৃটিশ পরিবহন মন্ত্রী জো জনসন জানিয়েছেন এখনই সামরিক অভিযান পরিচালনা করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

সিরিয়ার বাশার আল-আসাদের সরকার সব সময়ই ডুমায় রাসায়নিক হামলার কথা অস্বীকার করে আসছে, যাতে বেশ কয়েকজন নিহত হয়।

সিরিয়ার প্রধান সামরিক মিত্র রাশিয়া পশ্চিমাদের এই ধরনের কার্যক্রমের কঠোর সমালোচনা করেছে। বৃহস্পতিবার মন্ত্রীসভার এক বৈঠকে এমন সিদ্ধান্তে পৌঁছেছে যে ভবিষ্যতে যেন আবারো রাসায়নিক অস্ত্রের ব্যবহার না হয় সে লক্ষ্যে সিরিয়ায় “কার্যক্রম পরিচালনা করা জরুরি”।

ডুমায় আাক্রমণের পরদিন, রবিবার, ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে সিরিয়া সরকারের মিত্র হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর বিদ্রোহী অধ্যূষিত ডুমায় “নৃশংসতা”র দায় বর্তায়।

বুধবার তিনি এক টুইটে বলেছেন যে মিসাইল “আসছে”, কিন্তু বৃহস্পতিবার আরেক টুইটে তিনি লিখেন যে আক্রমণ “কবে করা হবে” তা তিনি জানান নি।

টুইটে তিনি বলেন আক্রমণ “শীঘ্রই হতে পারে, আবার নাও হতে পারে”। পরে হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি বলেন, “আমরা সিরিয়া বিষয়ে আজ একটি বৈঠক করছি। এবিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত নেব।”

মানবাধিকার কর্মী আর চিকিৎসা সেবাদানকারীরা জানিয়েছে সরকারি বাহিনীর রাসায়নিক হামলায় ডুমায় শনিবার অনেকে নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক। রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকার করেছে সিরিয় প্রেসিডেন্ট আসাদের সরকার। রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা (ওপিসিডব্লিউ) জানিয়েছে রাসায়নিক হামলার প্রমাণ সংগ্রহ করতে ডুমায় প্রতিনিধি পাঠাচ্ছে তারা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন যে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কাছ থেকে পাওয়া নমুনা থেকে ক্লোরিন ও নার্ভ এজেন্ট ব্যবহারের সত্যতা যাচাই করা গেছে।

/এসআর

Comments