শহীদদের স্মরণে সারাদেশে ১ মিনিট অন্ধকার

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৮

স্টাফ রিপোর্টার :  জাতীয় কর্মসূচির অংশ হিসেবে হাজার হাজার মানুষ রবিবার (২৫ মার্চ) রাত ৯টায় এক মিনিট বাতি নিভিয়ে এই কর্মসূচিতে অংশ নেয়। একাত্তরের কাল রাত স্মরণে এ ধরনের কর্মসূচি এবারই প্রথম পালিত হল।

‘অপারেশন সার্চ লাইট’ নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে রাজধানী ঢাকাসহ সারাদেশ এক মিনিট আলোহীন (ব্ল্যাকআউট) কর্মসূচি পালন করেছে।

সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, কেন্দ্রীয়ভাবে বৈদ্যুতিক সংযোগ বন্ধ করা হবে না। নিজ নিজ উদ্যোগে বাতি নিভিয়ে এক মিনিট এই প্রতীকী কর্মসূচিতে যোগ দিতে হবে।

একাত্তরের ঘাতক – দালাল নির্মূল কমিটির উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে কাল রাতের কর্মসূচি পালনকালে ব্ল্যাক আউটের সময় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এক মিনিটের ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হয়। মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ঢাকা অফিসার্স ক্লাবে কর্মসূচি পালন শেষে মোমবাতি প্রজ্জ্বলন করেন বলে জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুল্লাহিল মারুফ। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও সংস্কৃতি সচিব নাসির উদ্দিন আহমেদ সেখানে উপস্থিত ছিলেন।

এক মিনিটের ‘ব্ল্যাকআউট’র আগে-পরে আলো জ্বালিয়ে সেই অন্ধকার রাতের ভয়াবহতার কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পালন করে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী বিভিন্ন সংগঠন।

জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে গতবছর ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার।

বাঙালির মুক্তির আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী।

#একুশ নিউজ/এএইচ

Comments