রোহিঙ্গাদের প্রত্যাবর্তন চায় মিয়ানমার

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, জুন ২, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের আগস্টে সেনাবাহিনীর দমন-পীড়ন অভিযান শুরুর পর বাংলাদেশে পালিয়ে আসা সাত লাখ রোহিঙ্গার সবাইকে ফিরিয়ে নিতে চায় মিয়ানমার। শনিবার দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং তুন এ কথা বলেছেন।

সিঙ্গাপুরে আঞ্চলিক নিরাপত্তা সম্মেলন শাংরি-লা সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন। সম্মেলনে থাউংয়ের কাছে জানতে চাওয়া হয়েছিল, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের সুরক্ষার জন্য জাতিসংঘ যে ফ্রেমওয়ার্ক নির্ধারণ করেছিল তা মিয়ানমার শুরু করতে পারবে কিনা। আরটুপি নামের ওই ফ্রেমওয়ার্ক ২০০৫ সালে পাস হয়েছিল জাতিসংঘে। এতে নিজের নাগরিককে গণহত্যা, যুদ্ধাপরাধ, জাতিগত নিধন ও মানবতার বিরুদ্ধে অপরাধ থেকে সুরক্ষা দিতে এবং স্বাক্ষর করা দেশগুলো যাতে যৌথভাবে দায় নিয়ে একে অপরকে সহযোগিতা করে সে প্রতিশ্রুতি দিয়েছিল।

থাউং সাংবাদিকদদের বলেছেন, ‘আপনার যদি সাত লাখ রোহিঙ্গাকে স্বেচ্ছাভিত্তিতে ফেরত পাঠাতে পারেন তাহলে আমরা তাদের সবাইকে গ্রহণ করতে রাজী।

রাখাইনের ঘটনাকে জাতিগত নিধন বলবেন কিনা জানতে চাইলে মিয়ানমারের এই নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘সেখানে কোনো যুদ্ধ চলছে না, তাই এটা যুদ্ধাপরাধ নয়। মানবতার বিরুদ্ধে অপরাধ বললে সেটা বিবেচনা করা যেতে পারে। তবে আমাদের সুস্পষ্ট প্রমাণ প্রয়োজন। এই গুরুতর অভিযোগ প্রমাণ করা উচিৎ এবং এটি হালকাভাবে নিয়ে তর্ক করা উচিৎ নয়।’

 #একুশনিউজ/এএইচ

Comments