রসুনের বহুমাত্রিক উপকারীতা; সারে যে সব রোগ……..

প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক: রসুন আমাদের অতি পরিচিত একটি সবজি। রসুনের রয়েছে ব্যাপক ঔষধী গুন। রসুনে বিদ্যমান ভিটামিন এ, বি, সি, ডি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রণ, আয়োডিন এবং উগ্রশক্তির জীবাণু নাশক দুটি শক্তি।

ক্যালিফোর্নিয়াতে আয়োজিত এক সেমিনারে বিশ্ববিখ্যাত রসুন বিশেষজ্ঞরা জানান, এক একটি দেশ এক একটি বিশেষ রোগের উপর তাদের যে সব পরীক্ষা নিরীক্ষা চালিয়ে ছিলেন তা থেকে জানা যায় বাহ্য প্রয়োগে বিছের কামড়ে, বোলতার কামড়ে এবং ফোড়ায় রসুন ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

অন্যদিকে, আভ্যন্তরীণ প্রয়োগে কোষ্ঠবদ্ধতায়, হাতে পায়ে খিল ধরায়, ইনফ্লুয়েঞ্জজায়, ধমনীর সঙ্কোচনে, সর্দিকাশিতে, হাঁপানিতে, গলাবুক জ্বালায়, অগ্নিমান্দ্যে, অন্ত্রপ্রদাহে, পিত্তথলির পাথুরিতে, হাইব্লাড প্রেসারে, অর্শরোগে, ক্ষয়রোগে, গলগন্ডে, ক্রিমিতে, হুপিং কাশিতে, বমিতে, বুক ধড়ফরানিতে রসুনের ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

এছাড়াও যে সব রোগে রসুন উপকারীতা রয়েছে:

১। যৌন শক্তি দীর্ঘস্থায়ীতে—প্রতিদিন নারী ও পুরুষের প্রত্যেকে যদি দু চামচ আমলকির রসের সঙ্গে ২ কোয়া রসুন বেটে খান তবে যৌন শক্তি বৃদ্ধি হবে।

২। বাতের বেদনায়—রোজ ১ কোয়া করে রসুন গরম ভাতের সঙ্গে চিবিয়ে খেলে বা ১০০ গ্রাম তেলে ২০ কোয়া ভেজে সেই তেল দিয়ে দু’বার করে মালিশ করলে ব্যথা কমে।

৩। পেটের বায়ুতে—১ কাপ ঠাণ্ডা পানিতে ৪/৫ ফোটা রসুনের রস মিশিয়ে রোজ সকালে খেলে ৭ দিনে পেটের বায়ু জমা বন্ধ হবে।

৪। অকাল বার্ধক্য—রোজ ৪ কোয়া করে রসুন ভেজে বা বেটে তরকারী বা আটা, ময়দার ছাতুর সঙ্গে মিশিয়ে খেলে অকাল বার্ধক্য দূর করে।

৫। দেহের ক্ষয়ে—১ কাপ দুধের সঙ্গে ২/৩ কোয়া রসুন সেদ্ধ করে মিশিয়ে রোজ খেলে শরীরের ওজন বৃদ্ধি পায় ও ক্ষয় রোধ হয়।

৬। গরু-মোষের ঘা বা পোকাতে—৮/১০ কোয়া রসুন বেটে ক্ষতের জায়গায় লাগালে ঘা শুকিয়ে যাবে। অন্ততঃ ৭ দিন লাগাতে হবে।

৭। কুকুর কামরালে—রোজ ৫/৬ ফোঁটা রসুনের রস গরম দুধে মিশিয়ে খেলে কুকুরের কামরানোর বিষ ধ্বংস হয়ে যায়।

সুত্র: ইন্টারনেট

/অারএ

Comments