রমজানের আগেই পেঁয়াজের ঝাঁঝে বাজার উত্তাপ; বাড়ছে বিভিন্ন পণ্যের দাম

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, মে ৪, ২০১৮

মারুফ মুনির, স্টাফ রিপোর্টার: রমজানের আগেই পেঁয়াজের ঝাঁঝে বাজার উত্তাপ হতে শুরু করেছে রাজধানীর কাঁচা বাজার ও মুদি বাজারে। মৌসুম হওয়া সত্ত্বেও গত তিন সপ্তাহ ধরেই বাড়ছে পেঁয়াজের দাম। শুধুমাত্র গত এক সপ্তাহেই বেড়েছে ১০ টাকা।

এছাড়াও বাজারে উত্তাপ ছড়াচ্ছে আদা ও রসুন। বেড়েছে মাছ, মুরগির দামও। সবজির বাজারেও পড়েছে দাম বাড়ার প্রভাব।

পবিত্র রমজান উপলক্ষ্যে প্রয়োজনীয় পণ্য কিনতে শুরু করেছে ক্রেতারা। সুযোগ বুঝে দাম বাড়িয়ে দিয়েছে বিক্রেতারা।  বিক্রেতারা দাম বাড়ার কথা অস্বীকার করলেও ক্রেতারা বলছেন ভিন্ন কথা।

ক্রেতাদের দাবি প্রতি রমজানেই ব্যবসায়ীরা বিভিন্ন পণ্যের চাহিদা বেশি হওয়ায় দাম বাড়িয়ে দেয়। এই বাড়ানোর প্রক্রিয়াটা রোজা শুরুর আগেই শুরু হয়ে যায়।

রমজানে রোজা রেখে আবার অফিস করে বাজার করাটা অনেকটা কষ্টকর হয়ে যায়। এজন্য অনেকে রোজার আগেই প্রয়োজনীয় বাজার একসাথে করে নেন। ব্যবসায়ীরা এই সুযোগে দাম বাড়িয়ে দেয়।

রাজধানীর যাত্রাবাড়ী চৌরাস্তা কাঁচাবাজার, বৌ-বাজার, রায়েরবাগ ও শনিরআখড়া ঘুরে এমন চিত্র দেখা যায়। খোঁজ নিয়ে জানা যায় কাওরান বাজারেও একই অবস্থা।

যাত্রাবাড়ী কাঁচাবাজারে ক্রেতা নাজমুল আলম বলেন, প্রতি রমজানেই রোজা শুরুর আগে আদা, রসুন, পেঁয়াজ, ছোলা, ডাল, তৈল ইত্যাদি শুকনা বাজার করে রাখি যাতে রোজার সময় কষ্ট করতে না হয়। সব সময় যেটা দেখে আসছি সেটা হলো রোজার আভাস পেতেই ব্যবসায়ীরা এসব পণ্যের দাম বাড়িয়ে দেয়। এবার এর ব্যতিক্রম হয়নি বলে তার দাবি।

আরেক ক্রেতা মামুন মিয়াও একই দাবি করে বলেন বাজারে রমজানের প্রভাব পড়তে শুরু করেছে।

তবে বিক্রেতারা ক্রেতাদের এসব দাবি মানতে নারাজ। বিক্রেতারা বলছেন ভিন্ন কথা। দাম বাড়ার কথা স্বীকার করতে তারা মোটেও রাজী নন।

দোকানি হাবিবুর রহমান বলেন, রমজানের প্রয়োজনীয় পণ্যের যথেষ্ঠ মজুদ এখনো আছে। মজুদ থাকায় এখনো কোনো পণ্যের দামই বাড়েনি। তার দাবি এসব পণ্যের দাম এখনো আগের মতোই আছে। হাবিবুরের সাথে সুর মিলিয়ে দোকানি বিল্লাল ও সুমনের।

তবে বাজার ঘুরে ক্রেতাদের দাবির সত্যতা পাওয়া গেছে।

/এমএম

Comments