যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন বিচারপতি এস কে সিনহা

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৮

একুশ ডেস্ক: যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস. কে. সিনহা)। রাজনৈতিক আশ্রয় চেয়ে সিনহার করা একটি আবেদন গত শুক্রবার মঞ্জুর করে দেশটির পররাষ্ট্র দফতর।

একাধিক দায়িত্বশীল কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, সম্প্রতি সিনহার আবেদনের ওপর একটি শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিনিধি, কংগ্রেস প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় কাজ করা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

দীর্ঘ শুনানি শেষে এস কে সিনহার রাজনৈতিক আশ্রয়ের আবেদনটি গৃহীত হয়। তবে একটি সূত্র বলছে, এস কে সিনহা এখনো তার ট্রাভেল ডকুমেন্ট হাতে পাননি। তিনি এর অপেক্ষায় রয়েছেন।

এর আগে ওয়াশিংটন প্রেসক্লাবে বহুল আলোচিত ‘এ ব্রোকেন ড্রিম’ বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে সিনহা জানিয়েছিলেন, তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য পররাষ্ট্র দফতরে আবেদন করেছেন।

উল্লেখ্য, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা গত ১৯ সেপ্টেম্বর তার ’এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস এন্ড ডেমোক্রেসি’ শীর্ষক আত্মজীবনীমূলক বই প্রকাশের পর নতুন করে আলোচনায় আসেন।

এরপর থেকে তাকে নিয়ে বাংলাদেশে নতুন করে আলোচনা সামলোচনা শুরু হয়। বিশেষ করে সরকারি দলের নেতাকর্মীরা তাকে নিয়ে আক্রমণাত্বক বক্তব্য দেয়।

এছাড়াও সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশে ফেরা নিরাপদ নয় মনে করে এসকে সিনহা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন।

/এমএম

Comments