যুক্তরাজ্যে হিজাব বিরোধী মুসলিম-বিদ্বেষীদের ‘পানিশ অ্যা মুসলিম ডে’ ঘোষণা; পুলিশের সতর্কতা জারি

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যজুড়ে মুসলিম-বিদ্বেষীদের একটা গ্রুপ ৩ এপ্রিল মঙ্গলবার দিনটিকে ‘পানিশ অ্যা মুসলিম ডে’ বা ‘একজন মুসলিমকে শাস্তির দিন’ ঘোষণা করে একটি প্রচারপত্র বিলি করায় যুক্তরাজ্যজুড়ে সতর্কতা জারি করেছে ‍যুক্তরাজ্য পুলিশ।

দিনটিতে সতর্কতাস্বরূপ মুসলিম নারীদেরকে তাদের হিজাব লুকিয়ে রাখার এবং একা বাইরে না যাওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। লেটারবক্সের মাধ্যমে পোস্ট করা পোস্টারগুলো সম্পর্কে তদন্ত করছে দেশটির কাউন্টার-টেরর পুলিশ ।

এ বিষয়ে একজন বলেন, ‘এটি হাস্যকর নয়, এটি হচ্ছে উগ্রপন্থীদের একটি অসুস্থ পরিকল্পনা। তাদের নির্দেশ করা শাস্তির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে হিজাব টেনে খুলে ফেলা, পিটিয়ে আহত করা এবং এমনকি অ্যাসিড নিক্ষেপ করা। আল্লাহ আমাদের সকলকে রক্ষা করুন।’

অন্যরা স্কুলগামী মায়েদেরকে অন্তত তিনজনের একটি দলের সঙ্গে সন্তানদের নিয়ে স্কুলের পথে হাঁটার এবং তাদের হিজাব লুকিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন।

চিঠিতে অপরাধের তীব্রতার উপর ‘পয়েন্ট সিস্টেম ভিত্তিক’ জনগণকে মৌখিক এবং শারীরিকভাবে মুসলমানদের উপর হামলা চালাতে বলা হয়েছে।

এতে একজন মুসলিম নারীর মাথা থেকে হিজাব টেনে খুলে নেয়ার জন্য ২৫টি পয়েন্ট, একজন মুসলিমকে হত্যার জন্য ৫০০ পয়েন্ট, একটি মসজিদে বোমা হামলার জন্য ১০০০ পয়েন্ট এবং পবিত্র মক্কায় পরমানু হামলা চালানোর জন্য ২,৫০০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

এই চিঠির ফলস্বরূপ মুসলিমদের জন্য একটি ‘নিরাপত্তা বুলেটিন’ জারি করা হয়েছে। মুসলিম সংগঠন ‘তেল মামা’ কর্তৃক ব্রিটেনের মসজিদগুলোরে চারপাশে এ বিষয়ে নিরাপত্তামূলক প্রচারণা চালানো হয়েছে।

দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় কাউন্টার টেররিজম পুলিশ চিঠিগুলোর তদন্তে সমন্বয় করছে।

মুসলিম বিদ্বেষী এই চিঠি পশ্চিম ইয়র্কশায়ার, দক্ষিণ ইয়র্কশায়ার, লিসেস্টারসায়ার এবং লন্ডন জুড়ে মুসলমানদের কাছে পাঠানো হয়।

গোয়েন্দা চিফ সুপারিনটেনডেন্ট, উত্তর-পূর্বাঞ্চলীয় কাউন্টার টেররিজম পুলিশের প্রধান মার্টিন স্নোডেন বলেন, ‘আমরা ধর্মীয় ঘৃণা অত্যন্ত গুরুত্ব সহকারে গ্রহণ করেছি এবং এই রিপোর্টগুলোর প্রতিক্রিয়া হিসাবে আমার কর্মকর্তারা একটি পূর্ণাঙ্গ ও গভীর তদন্ত সম্পন্ন করবে।’

তিনি বলেন, ‘এই চিঠি আমাদের মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভয়ের জন্ম দিয়েছে। তারা আমাদেরকে বিভক্ত করতে চায়। যাইহোক, আমাদের সম্প্রদায়ের এই ধরনের ঘৃণার প্রতি তাদের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন এবং একে অপরকে সমর্থন করছেন।’

সূত্র: দ্য সান

/এমএম

Comments