মৃত্যুর পর কি হবে ফেসবুক-টুইটার অ্যাকাউন্টের?

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০১৮

স্টাফ রিপোর্টার : জন্ম মৃত্যুর লক্ষেই; মৃত্যুই হয়তো পৃথিবীর সবচেয়ে সত্য বিষয়। প্রাণী বলতেই তার মৃত্যু অবশ্যম্ভাবী। তারপরও মানুষ কত কিছুই না করে। ফেসবুক, টুইটারসহ সোস্যাল মিডিয়ায় পরে থাকে প্রায় সময়। একবারও কী ভেবেছেন, মানুষ মারা গেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একাউন্টটির কি হয়?

মানুষের মৃত্যুর পর একটা সময় তার ফেসবুক অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যাবে। তবে চেনা-পরিচিতরা ফেসবুক প্রোফাইলটি দেখতে পাবেন।

ফেসবুকে ‘লেগাসি কন্টাক্ট’ অপশনের মাধ্যমে পরিচিত কাউকে ফেসবুক অ্যাকাউন্টে যুক্ত করতে পারবেন আপনি। এরফলে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সমস্ত নোটিফিকেশন তাঁর কাছে যাবে। এটা করতে, প্রথমে সেটিংসে গিয়ে ‘ম্যানেজ অ্যাকাউন্ট’-এ যেতে হবে। সেখানে আপনার যে কোনও একজন বন্ধু কিংবা পরিচিত কারও নাম লিখে যুক্ত করে নিতে পারবেন।

কোনও কারণে আপনি যদি ফেসবুকে চ্যাট করা বন্ধ করে দেন বা বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে ম্যানেজ অ্যাকাউন্টে যার নাম লিখেছেন, তিনি চাইলে আপনার অ্যাকাউন্টটি সচল রাখতে পারবেন। তবে তিনি চ্যাট করতে পারবেন না। তিনি চাইলে অ্যাকাউন্টটি ডিলিটও করে দিতে পারবেন।

টুইটারের ক্ষেত্রে নিয়মটা একটু আলাদা। কোনও ব্যক্তি মারা গেলে তাঁর টুইটার অ্যাকাউন্টটি বন্ধ করা যায়। এজন্য মৃত ব্যক্তির কোনও বন্ধু কিংবা পরিচিতজনের মাধ্যমে টুইটার কর্তৃপক্ষের কাছে আবেদন জানাতে হয়। অ্যাকাউন্টটি বন্ধ করার জন্য ‘প্রাইভেসি ফর্ম’ বলে একটি অপশনের মাধ্যমে আবেদন জানাতে হয়। এরপর ৩০ দিনের মধ্যেই ওই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে দেয় টুইটার কর্তৃপক্ষ।

 

কারও গুগল অ্যাকাউন্ট এক মাসের অধিক সময় নিষ্ক্রিয় থাকলে, প্রথমে গুগলের তরফ থেকে অ্যাকাউন্টের মালিককে সতর্কতামূলক মেইল করা হয়। মেইলের কোনও উত্তর না আসলে, গুগল অ্যাকাউন্টে সেভ করা বেশ কিছু নম্বরে ‘আপনার অ্যাকাউন্টটি বন্ধ করা হবে’ বলে মেসেজ ও মেইল পাঠানো হয়।তার পরেও যদি কোন উত্তর না আসে, ৬ থেকে ১২ মাসের মধ্যে গুগল অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে দেওয়া হয়।

/এসআর

Comments