মাহাথির মোহাম্মদের পরামর্শ কাজের ফাঁকে ১৫ মিনিট ব্যায়াম করার

প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: অফিসের কাজের ফাঁকে ১৫ মিনিট ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

শনিবার সরকারি ও ব্যক্তি খাতের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে মাহাথির মোহাম্মদ বলেন, সবার উচিত সকাল ১১টায় কাজ বন্ধ করে দেয়া এবং হালকা ব্যায়াম করা।

১৫ মিনিট ব্যয়াম করার পরে সবাইকে আবার কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে মাহাথির বলেন, পারলে এয়ারকন্ডিশন রুম থেকে বেরিয়ে এসে ব্যায়াম করুন। তবে সবাই একসঙ্গে বেরিয়ে পড়বেন না, গ্রুপ গ্রুপ করে বের হন।

তবে ব্যায়ামের পর কফি খাওয়া বা খোশ গল্পে মেতে উঠতে নিষেধ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাথাথির। তার মতে, এটি করলে ব্যায়াম কোনো কাজে আসবে না। সক্রিয় জীবন-যাপন করতে হাঁটার ওপরও জোর দেন তিনি।

বর্তমান সময়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সবাই একটানা কাজ করতে থাকে। এটিকে ক্ষতির কারণ হিসেবে উল্লেখ করেন মাহাথির।

দীর্ঘ সময় ধরে কোন পেশি ব্যবহৃত না হলে সেটি দুর্বল হয়ে পড়ে। দীর্ঘ জীবন লাভ করতে চাইলে আমাদেরকে অবশ্যই অ্যাকটিভ থাকতে হবে।

মাহাথিরের পরামর্শ হলো, কয়েক মিনিটের জন্য হলেও শরীরকে নাড়াতে হবে। এক্ষেত্রে হাঁটা একটা কার্যকর উপায়। ফাস্ট ফুড খাওয়া কমানোর কথাও বলেন মহাথির।

দীর্ঘ জীবনের জন্য ধুমপান ও অ্যালকোহল না নেয়ার ওপর জোর দেন ৯৩ বছর বয়সী মালয়েশিয়ান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘ভূড়ি খুব বেশি বড় হয়ে গেলে হতাশ হবেন না। প্রতিদিন হাঁটা চালিয়ে যান। তবে একা একা হাঁটলে বিরক্তি আসতে পারে। তাই দল তৈরি করুন।

মাহাথির মোহাম্মদ। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে সমাদৃত। এছাড়া নানা সময় নানা উদ্ভাবনী পরিকল্পনার মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার পাশাপাশি জনগণেরও হৃদয় জয় করেছেন তিনি।

/আরএ

Comments