মাদক, ইভটিজিং, জঙ্গী ও সন্ত্রাস মুক্ত আলোকিত সমাজ গড়তে সকলকে এগিয়ে আসার আহবান

প্রকাশিত: ২:১১ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮

মোঃসাইদুজ্জামান সাঈদ’বিশেষ প্রতিনিধি রামু: কক্সবাজারের রামু উপজেলাধীন দক্ষিণ মিঠাছড়ি চাইল্যাতলি এ কে আজাদ উচ্চ বিদ্যালয়ে মাদক, ইভটিজিং, জঙ্গী ও সন্ত্রাস প্রতিরোধে মতবিনিময় সভায় প্রধান অতিথি রামু থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবুল মনসুর বলেছেন, রামুতে ইভটিজিং, মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনতা সৃষ্টির লক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ১১টি ইউনিয়নে মতবিনিময় সভা করে মাদক, ইভটিজিং, জঙ্গী ও সন্ত্রাস মুক্ত আলোকিত সমাজ গড়তে হবে।

তিনি আরো বলেন,  যে অপরাধ করবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। আর যারা মাদক, ইভটিজিং, জঙ্গি ও সন্ত্রাসবাদে জড়িত থাকবে তাদেরকে কোন ভাবে ছাড় নয়। রামুতে কোন মাদক ব্যবসায়ী, ইভটিজার, জঙ্গী ও সন্ত্রাসীদের স্থান হবে না। মাদক, ইভটিজিং, জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম চোখে পড়লে সাথে সাথে পুলিশকে খবর দিতে হবে। এসব অপরাধী কর্মকা- নির্মূল করতে হলে পুলিশকে সহযোগিতা করতে হবে।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন,আজকের শিক্ষার্থীরাই আগামীতে সোনার বাংলা বির্নিমানে ভূমিকা রাখবে। আর সোনার বাংলা বির্নিমান করতে হলে সুশিক্ষায় শিক্ষিত আদর্শ ও সোনার মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, মাদকের সাথে কেউ যুক্ত হবে না। কোন ইভটিজার কোন ছাত্রীকে উত্তক্ত করলে সাথে সাথে পুলিশকে খবর দিতে হবে। তিনি পড়াশোনায় মনোনিবেশ হয়ে আদর্শ নাগরিক হয়ে গড়ে উঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজের সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে অভিভাবকদেরকে আরো বেশি সচেতন হতে হবে।

তিনি বলেন, দক্ষিণ মিঠাছড়ি পাহাড়ঘেরা দুর্গম এলাকায় তরুণ সমাজসেবক আবুল কালাম আজাদ শিক্ষার আলোয় সমাজকে আলোকিত করতে দরিদ্র সুবিধাবঞ্চিতদের কথাভেবে বিদ্যালয় প্রতিষ্ঠা করে যে অনন্য নজির স্থাপন করছেন তা সমাজে বিরল।

প্রতিষ্ঠার পাশাপাশি এই বিদ্যালয়কে শিক্ষাক্ষেত্রে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আবুল কালাম আজাদ। বর্তমানে এ কে আজাদ উচ্চ বিদ্যালয় অন্ধকারাচ্ছন্ন চাইল্যাতলী এলাকায় আলো ছড়াচ্ছে। নিজের এলাকার জন্য, দেশের জন্য মানুষের জন্য অসামান্য অবদান রেখে যাচ্ছেন আবুল কালাম আজাদ। এখন সবার উচিত এ বিদ্যালয়কে এগিয়ে নিতে সাধ্যমত সহযোগিতা করা।

এছাড়া চুরি, ডাকাতি রোধে প্রতিটি এলাকায় পুলিশি টহল জোরদার করা হয়েছে। সার্বক্ষণিক পুলিশের একটি বিশেষ টিম গুরুত্বপূর্ণ এলাকাগুলো মনিটরিং করছে। সচেতন জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমেই সকল অসামাজিকতা নির্মূল করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রবিবার (০৭ অক্টোবর) বিকেল ৩টায় বিদ্যালয় মিলনায়তনে অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর ছিদ্দিক।

সভাপতির বক্তব্যে একে আজাদ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলহাজ আবুল কালাম আজাদ বলেন, এলাকায় শিক্ষার প্রসার যেমন জরুরী, তেমনি এলাকাকে অপরাধমুক্ত করাও জরুরী। তাই এনিয়ে আমার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এজন্য তিনি রামু থানা প্রশাসনের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা জানান। এছাড়াও তিনি আগামীতে একটি কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নেবেন বলে ঘোষনা দেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, চেইন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর আহমদ কুতুবী, পানেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মনির আহমদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রামুর সভাপতি আনছারুল হক ভূট্টো, মহিলা ইউপি সদস্য রাশেদা বেগম, সাবেক ইউপি সদস্য ফরিদুল আলম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য নুরুল হাকিম, নুরুল ইসলাম, দিলোয়ারা বেগম প্রমূখ।

সহকারি শিক্ষক জাহেদুল ইসলামের সঞ্চালনায় সভায় দৈনিক বাঁকখালী’র রামু প্রতিনিধি খালেদ হোসেন টাপু, দৈনিক আমাদের সময় এর রামু প্রতিনিধি সোয়েব সাঈদ, বিজয় টিভির প্রতিনিধি শাহ আলম, বিদ্যালয়ের সহকারি শিক্ষক ইয়াছমিন আকতার, মো. সিরাজুল ইসলাম, আবদুর রহিম, জয়সেন ধর, আলি আহমদ সিফাত, এরশাদ উল্লাহ, শাফিয়া সুলতানা, আকিবুল হোছাইন, এম আবুল মনছুর, নাছির উদ্দিন, খালেদ জাহেদ, মিজানুর রহমান, মোক্তারুল ইসলাম ও আবদুল্লাহ আল নোমান দৈনিক আপনকণ্ঠের রামু প্রতিনিধি রাজীব দেসহ বিদ্যালয়ের অভিভাবক, ছাত্র-ছাত্রী এবং এলাকার সর্বস্তুরের জনতা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা সঞ্চালনায় ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহেদুল ইসলাম।

Comments