ভোলা মনপুরায় অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল প্রশিক্ষন উদ্ভোধন

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৮

জুবায়ের চোধুরী পার্থ, ভোলা থেকে: “রাষ্ট্রীয় আইন মেনে চলি, অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মনপুরা উপজেলায় ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যবিলিটিজ শীর্ষক প্রকল্পের উদ্যোগে প্রশিক্ষন কর্মশালার উদ্ভোধন করা হয়।

রবিবার সকাল ১০টায় হাজির হাট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে প্রশিক্ষন কর্মশালার শুভ উদ্ভোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি মিসেস শেলিনা আকতার চৌধুরী।

প্রশিক্ষন কর্মশালার সভাপতিত্ব করেন, মাধ্যমিক শিক্ষা অফিসার খান মোঃ টিপু সুলতান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান নিহার নার্গিস। প্রশিক্ষন কর্মশালায় প্রশিক্ষক ছিলেন, শাহাবাজপুর সরকারী কলেজের প্রভাষক মোঃ মাহমুদুর রহমান, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোঃ মাহমুদুর রশিদ। প্রশিক্ষন কর্মশালা সঞ্চালন করেন মনপুরা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমিরুল ইসলাম ফিরোজ ও হাজির হাট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন।
প্রশিক্ষন কর্মশালায় উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ২০জন প্রধান শিক্ষক, মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসার ৩০ প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক, অটিজম অভিবাবক ২০জন এবং স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন দাপ্তরিক প্রধানগন, সাংবাদিক, গনমান্য ব্যাক্তিবর্গ ও সুশীল সমাজের প্রতিনিধি ৩০ জনসহ সর্বমোট ১০০জন অটিজম উপর প্রশিক্ষন নিয়েছেন।

এসময় বক্তারা বলেন, সবার জন্য শিক্ষা একটি বৈশ্বিক অঙ্গীকার। বাংলাদেশে এখন অনেক অটিজম শিশু শিক্ষার সমান সুযোগ থেকে বঞ্চিত। সবার জন্য শিক্ষা নিশ্চিতকল্পে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন। ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যবিলিটিজ শীর্ষক প্রকল্পেটি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে দেশের অটিজম ও সমস্যার শিশুদের মুলধারায় অর্ন্তভুক্ত করার লক্ষ্যে চলমান রয়েছে। প্রকল্পটি শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার অধিকার নিশ্চিত করে সমাজে যোগ্য ও দক্ষ হিসেবে গড়ে তোলা এই প্রকল্পের উদ্দেশ্য।

Comments