ভোটে অনিয়ম হবে না এ নিশ্চয়তা নেই: সিইসি

প্রকাশিত: ১২:২০ পূর্বাহ্ণ, আগস্ট ৮, ২০১৮

বড় নির্বাচনে অনিয়ম হবে না- এমন নিশ্চয়তা দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

তিনি বলেছেন, কোনো নির্বাচনে যদি অনিয়ম হয়, তাহলে নির্বাচন কমিশন নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়।

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সিইসি।

সংসদ নির্বাচনের আগে স্থানীয় সরকারের বড় নির্বাচন রাজশাহী, বরিশাল, সিলেট, খুলনা ও গাজীপুরের ভোট শেষ হয়েছে মে ও জুলাই মাসে।

এসব ভোটে অনিয়ম নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় কমিশনকে। এ পরিস্থিতিতে আগামী জাতীয় নির্বাচনে সুষ্ঠু পরিবেশ থাকবে কিনা- সেই প্রশ্ন সিইসির সামনে রেখেছিলেন সাংবাদিকরা।

জবাবে তিনি বলেন, “বড় পাবলিক নির্বাচনে যে অনিয়ম হবে না, এটা নিশ্চিত করে বলা যাবে না। তবে অনিয়ম হলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

সিইসি বলেন, “বরিশালে বেশি অনিয়ম হয়েছে, সেখানে বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে অনিয়ম হলে যেভাবে নিয়ন্ত্রণ করা দরকার সেভাবে নিয়ন্ত্রণ করা হবে।”

একাদশ সংসদ নির্বাচন করতে প্রস্তুতি আগে থেকেই নেওয়া হচ্ছে জানিয়ে নূরুল হুদা বলেন, “ডিসেম্বরের শেষ দিকে অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নির্বাচন হবে। নিয়ম অনুযায়ী জানুয়ারির ২৮ তারিখের মধ্যে নির্বাচন করতে হবে।”

বর্তমানে দেশের পরিস্থিতি নির্বাচন অনুষ্ঠানের অনুকূল কি না- এ প্রশ্নে সিইসি বলেন, “এখন যে পরিস্থিতি রয়েছে এর সাথে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। এটি ভিন্ন ইস্যু। আন্দোলনকারীরা (নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা) নির্বাচন নিয়ে কোনো কথা বলেনি।”

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে ইটিআই ভবনে “প্রতিবন্ধী ভোটারদের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ চ্যালেঞ্জ মোকাবেলা” শীর্ষক কর্মশালা উদ্বোধন করেন সিইসি।

Comments