ভারতে নিপা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, জুন ৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেরালা রাজ্যে গত কয়েক দিনে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৮ জনের মৃত্যু হয়েছে।  মহামারীর আকার না নিলেও নিপা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় রাজ্যের কোজিকোড়ের স্কুল ও কলেজগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে।

কেরালা সরকার শনিবার বিজ্ঞপ্তি জারি করে ছুটি ঘোষণা করে। আগামী ১২ জুন পর্যন্ত স্কুল-কলেজ ছুটি থাকবে।

এই নিয়ে দ্বিতীয়বারের জন্য ছুটির মেয়াদ বাড়ানো হল। এর আগে নিপার কারণেই গ্রীষ্মের ছুটি বাড়িয়ে ৫ জুন পর্যন্ত করা হয়েছিল।
আরো জানুন : নিপা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। ফলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। নিপার প্রভাব পড়েছে রাজ্যের পর্যটন শিল্পেও। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিপা নিয়ে কোনো বিধিনিষেধ এখনো আরোপ করেনি।পর্যটনের পাশাপাশি কেরালার ফল-সবজির ব্যবসাও নিপা ভাইরাসের জেরে মার খাচ্ছে। সংযুক্ত আরব আমিরাত কেরালা থেকে ফল ও সবজির আমদানি বন্ধ করে দিয়েছে।

এদিকে, প্রায় দুই সপ্তাহ ধরে কেরালা রাজ্যে নিপা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটির বাহককে এখনো শনাক্ত করা যায়নি। কেরালা থেকে ১৩টি ফলখেকো বাদুরের নমুনা ভারতের ন্যাশনাল ইনিস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজেসে পাঠিয়ে পরীক্ষা করানো হলেও সেগুলোতে নিপার ভাইরাস পাওয়া যায়নি। পাশাপাশি রাজ্যটি থেকে পাঠানো খরগোশের নমুনায়ও নিপা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়নি।

নিপায় আক্রান্ত কেরালা থেকে পরীক্ষার জন্য পাঠানো দ্বিতীয় সেট নমুনা ছিল এগুলো। এর আগে প্রথম সেটে শূকর, ছাগল, গরু ও পোকাখেকো বাদুরের নমুনা পাঠানো হয়েছিল। সেগুলোর কোনোটিতেই ভাইরাসটি শনাক্ত হয়নি।

#একুশনিউজটোয়েন্টিফোরডটকম/এএইচ

Comments