বিশ্ববিদ্যালয় থেকেও এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৮

একুশনিউজ২৪: ছাত্রী নির্যাতনের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করেন। বুধবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

প্রক্টর জানান, আজ বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা সংক্রান্ত কমিটি-ডিবির সভা ছিল। ওই সভায় কবি সুফিয়া কামাল হলের পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ইফফাত জাহান এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।

সুফিয়া কামাল হল সূত্রে জানা যায়, গত ৮, ৯ ও ১০ এপ্রিল সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে সুফিয়া কামাল হল থেকে তিন শতাধিক ছাত্রী অংশ নেন। ১০ এপ্রিল রাতে ওই হল শাখা ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশা ও তাঁর অনুসারীরা অর্ধশতাধিক ছাত্রীকে মানসিক ও শারীরিক নির্যাতন করে। এর মধ্যে হল শাখা ছাত্রলীগের সহসভাপতি মুর্শেদা খানমকেও মারধর ও রক্তাক্ত করে।

তবে ছাত্রলীগের দাবি, ১০ এপ্রিল রাতে এশা, মুর্শেদাসহ আরো কয়েকজন একই রুমে কিছু বিষয় নিয়ে আলোচনা করছিলেন। তখন পাশে এক মেয়ের চিৎকারে উত্তেজিত হয়ে মুর্শেদা দরজায় লাথি দিলে তাঁর পা কেটে যায়। মুর্শেদার কাটা পায়ের ছবি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দাবি করা হয়, ছাত্রলীগ নেত্রী এশা কোটা সংস্কার আন্দোলনকারী এক ছাত্রীর পায়ের রগ কেটে দিয়েছেন।

এরপর ওই রাতেই সুফিয়া কামাল হলে এশার বিরুদ্ধে বিক্ষোভ করে ছাত্রলীগের একাংশসহ সাধারণ ছাত্রীরা। রগ কাটার গুজবে গভীর রাতেই বিভিন্ন হল থেকে ছাত্ররা মিছিল নিয়ে সুফিয়া কামাল হলের সামনে জড়ো হয়। তারা এশার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। বিক্ষোভের মুখে এশা উপস্থিত ছাত্রীদের উদ্দেশে হ্যান্ড মাইকে বলেন, ‘আমি ভুল করেছি।’

এরপর হলের প্রাধ্যক্ষ ও হাউস টিউটররা অনেক চেষ্টা করেও ছাত্রীদের শান্ত করতে পারেননি। বিক্ষুব্ধ ছাত্রীরা তাদের সামনেই এশার গলায় জুতার মালা পরিয়ে দেয়।

এদিকে মুর্শেদার রক্তাক্ত ছবি ভাইরাল হওয়ার পর শিক্ষার্থীদের বিক্ষোভ দমাতে সেই রাতে এশাকে ছাত্রলীগ থেকে বহিষ্কারের ঘোষণা দেয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আক্তারুজ্জামানও এশাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ঘোষণা দেন।


এশার গলায় ফুলের মালা পড়িয়ে দিচ্ছে ছাত্রলীগের সাবেক নেতারা

এ ব্যাপারে পৃথক তদন্ত কমিটি গঠন করে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই মধ্যে এশার গলায় জুতার মালা পরানোর ভিডিও ভাইরাল হয়। ১৩ এপ্রিল এশার বিরুদ্ধে বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তাঁকে স্বপদে বহাল করে ছাত্রলীগ। ছাত্রলীগের সাবেক নেতারা এশার গলায় একাধিক ফুলের মালা পরিয়ে দেন। এরপর গত ১৬ এপ্রিল কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগের সহসভাপতি মুর্শেদা খানমসহ ২৪ জন নেতাকর্মীকে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় কমিটি।

এর আগে ১১ এপ্রিল ছাত্রলীগ নেত্রী এশাকে ফুলের মালা দিয়ে শুভেচ্ছা ও অভ্যর্থনা জানান ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা। তারা এশার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান। এসময় কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন নেতা উপস্থিত ছিলেন।

১১ এপ্রিল সাবেক ছাত্রলীগ নেতা জয়দেব নন্দী সন্ধ্যা ৭ টার দিকে তার ফেসবুক টাইমলাইনে ফুলের মালা সম্বলিত এশার ছবি আর ক্যাপশনে ছিলো ‘এশার পাশে আমরা সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ’। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও এশাকে শান্ত্বনা দেন বলে জানা গেছে।

/এসআর

Comments