বিশ্ববিদ্যালেয়ের পাঠ্যসূচিতে ‘আদর্শ বউ’ হওয়ার উপায়

প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৮

অনলাইন ডেস্ক: আদর্শ বউ হতে চাইলে পড়ুন আদর্শ বউ হওয়ার উপায়। বিস্ময়কর হলেও এমন ব্যতিক্রমি পাঠ্য সংযুক্ত করা হয়েছে ভারতের ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে। বিশ্ববিদ্যালয়টি এবারই তাদের নতুন পাঠ্যক্রমে চালু করতে চলেছে এই পাঠ্য। যে পাঠ্যক্রম শেখানো হবে কীভাবে আদর্শ বউ হতে পারবেন নারীরা।

বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বলা হয়েছে, নারীদের সামাজিক উন্নতির জন্যে আগামী শিক্ষাবর্ষ থেকে এই পাঠ্যক্রম চালু হচ্ছে। ৩ মাসের এই পাঠক্রম শেষে আদর্শ বউ’র সার্টিফিকেটও দেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রাথমকিভাবে সমাজবিদ্যা বিভাগের অধীনে চালু হবে এই পাঠ্যক্রম। শুরু হবে ৩০ জন ছাত্রীকে নিয়ে। পরবর্তীকালে ছাত্রী সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বিয়ের পর নতুন পরিবেশে কীভাবে মানিয়ে চলতে হয়, নতুন পরিবারে কীভাবে সকলের সঙ্গে থাকতে হয় তিন মাসের এই পাঠ্যক্রমে মূলত সেই বিষয়গুলিই শেখানো হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভি সি গুপ্তা জানিয়েছেন, নারীদের উন্নতির উদ্দেশ্যে এই পাঠ্যক্রম খুবই ব্যতিক্রমী। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আমাদের সমাজের প্রতি দায়বদ্ধতা আছে। আর সেই দায়বদ্ধতা থেকেই এই ভাবনা আমাদের মাথায় আসে। তিনি মনে করেন, এই পাঠ্যক্রমে অংশ নিলে সমাজের মহিলারা আরও শক্তিশালী হবেন।

তবে বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের এই নতুন পাঠক্রমকে যতই মেয়েদের পক্ষে বলা হোক তা কিছুতেই মেনে নিতে পারছেন না নারী আন্দোলনের কর্মীরা। এই পাঠ্যক্রমের সমালোচনা করে তারা বলছেন, নারীদের উন্নতি তো দূরের কথা সুপরিকল্পিতভাবে পুরুষতান্ত্রিক চিন্তাভাবনার বীজ তাদের মস্তিস্কে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। এটা পুরুষতান্ত্রিক সমাজের আসল চেহারা বলেও তারা মন্তব্য করেন।

/এমএম

Comments