বিশ্বকাপে সবচেয়ে কঠিন গ্রুপে ব্রাজিল : ফিফা

প্রকাশিত: ১১:৪৮ অপরাহ্ণ, জুন ৯, ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : প্রত্যেকেই নিজ নিজ গ্রুপকে কঠিন বলে দাবি করছেন। তবে ফিফা জানিয়েছে, রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপটিকে ডেটথ গ্রুপও বলা হচ্ছে। এর পরেই কঠিন গ্রুপটিতে আছে ফ্রান্স। গত বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী সবচেয়ে কঠিন গ্রুপ ‘ই’। যেটিতে রয়েছে ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া।

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলকে ফেবারিট বলছেন প্রতিপক্ষের তারকারাও। সম্ভাবনাময় তারকায় ভর্তি ফ্রান্সও আছে সেরাদের তালিকায়। অথচ এই দুই দলকে গ্রুপ পর্বেই দিতে হবে বড় পরীক্ষা। কারণ র‌্যাংকিংয়ের হিসেবে ব্রাজিলের গ্রুপটি সবচেয়ে কঠিন। এরপর কঠিন ফ্রান্স গ্রুপ।

এবারের বিশ্বকাপে র‌্যাংকিংয়ে দুইয়ে থেকে রাশিয়া যাচ্ছে ব্রাজিল। তার পরেই আছে বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল সুইজারল্যান্ড। অনেকে হয়তো সুইজারল্যান্ডকে বিশ্বকাপের ফেবারিট বলে মানবেন না। কিন্তু র‌্যাংকিংয়ে তাদের ফেবারিটই বলে। কারণ র‌্যাংকিংয়ে তারা ফ্রান্স-স্পেনের থেকেও এগিয়ে।

সুইজারল্যান্ড বিশ্বকাপে আসছে র‌্যাংকিংয়ে ছয়ে থেকে। অন্যদিকে কোস্তারিকাও ফেলনা না। তাদের র‌্যাংকিং মাত্র ২৩। যা সুইডেনের (২৪) থেকেও এক কম। আর ব্রাজিল গ্রুপে থাকা সবচেয় দুর্বল দল সার্বিয়া। কিন্তু তারাও আছে র‌্যাংকিংয়ে ৩৪ নম্বর অবস্থানে। যারা দক্ষিণ আফ্রিকার শক্তিশালী দল বলে খ্যাত নাইজেরিয়ার (৪৮) থেকে ১৪ ধাপ এগিয়ে।

র‌্যাংকিং হিসেবে এর পরের শক্তিশালী গ্রুপ ফ্রান্স-ডেনমার্ক-পেরুর গ্রুপ। র‌্যাংকিংয়ে এমবাপ্পে-গ্রিজম্যানদের দলের অবস্থান সাতে। তবে র‌্যাংকিং অনুযায়ী সবচেয়ে সহজ গ্রুপে আছে স্বাগতিক রাশিয়া। তাদের গ্রুপের সেরা দল লাতিন আমেরিকার উরুগুয়ে। আছে মিশর ও সৌদি আরবও।

#এএইচ

Comments