বাজেট অধিবেশনের পরেই কোটা সংস্কার করা হবে: অর্থমন্ত্রী

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৮

স্টাফ রিপোর্টার: কোটা পদ্ধতি থাকবে তবে তা সংস্কার করা হবে। এবং তা আগামী বাজেট অধিবেশনের পরেই করা হবে। মঙ্গলবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অর্থমন্ত্রী বলেছেন, কোটা অবশ্যই থাকবে তবে এটাকে সংস্কার করতে হবে। এখন কোটায় সব পাওয়া যায় না। ফলে মেধা তালিকা থেকেই কোটা পূরণ করতে হয়। এ অবস্থায় কোটা পদ্ধতি সংস্কার করা জরুরি।

অর্থমন্ত্রী এম এ মুহিত বলেন, ‘আমি প্রধানমন্ত্রীকে বলেছি কোটা সংস্কার করা প্রয়োজন। আবার অনগ্রসর জাতিগোষ্ঠীকে এগিয়ে নিতে কোটা রাখাও প্রয়োজন। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই কোটা সংস্কারের বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন’।

তিনি বলেন, শিগগিরই প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোটা সংস্কার করা হবে। আগামী বাজেট অধিবেশনের পরই কোটা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে যৌক্তিক পর্যায়ে আনা হবে।

উল্লেখ্য, গতকাল সোমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কোটা সংস্কার আন্দোলনকারীদের আগামী ৭ মের মধ্যে এই সমস্যার সমাধান করার আশ্বাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছি, মে মাসের ৭ তারিখের মধ্যেই এর সমাধান করা হবে’।

/এমএম

 

Comments