বাংলাদেশের নাগরিকত্ব পেলেন ব্রিটিশ নারী লুসি হেলেন

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০১৮

মারুফ মুনির: বাংলাদেশের নাগরিকত্ব পেলেন ব্রিটিশ নারী লুসি হেলেন ফ্রান্সেস হল্ট। শনিবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে নাগরিকত্ব সনদ গ্রহণ করেন লুসি হেলেন। এসময় প্রধামন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন থেকে বাংলাদেশে বসবাস করা এই নারীর শেষ ইচ্ছা বাংলাদেশের মাটিতে সমাহিত হওয়ার। নাগরিকত্ব পাওয়ার মাধ্যমে তার ইচ্ছা পূরণের বাধা দূর হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানার বিশেষ চেষ্টায় লুসি হেলেনকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হয়েছে। লুসি হেলেন এখন একই সাথে ব্রিটিশ এবং বাংলাদেশি নাগরিক।

ব্রিটিশ দম্পত্তি জন হোল্ট ও ফ্রান্সিস হোল্টের মেয়ে লুসি হেলেন ১৯৩০ সালের ১৬ ডিসেম্বর যুক্তরাজ্যের সেন্ট হেলেন শহরে জন্মগ্রহণ করেন। পড়াশুনা শেষ করে ১৯৬০ সালে তিনি বাংলাদেশে আসেন। বাংলাদেশে এসে লুসি হেলেন বরিশাল অক্সফোর্ড মিশনে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের শিক্ষাদানে যোগ দেন। এরপর তিনি আর যুক্তরাজ্যে ফিরে যাননি। বাংলাদেশে তিনি ঢাকা, খুলনা, যশোর, টাঙ্গাইল, নওগাঁ ও গোপালগঞ্জে ৫৭ বছর ধরে মানবসেবায় কাজ করেছেন।

লুসি হেলেন মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান করেন। মুক্তিযুদ্ধে অবদানের জন্য বরিশাল মহানগর পুলিশ গত ১৬ ডিসেম্বর তাকে সম্মাননা প্রদান করেন।

উল্লেখ, গত ২২ মার্চ সরকার লুসি হেলেনকে নাগরিকত্ব প্রদানের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। ব্রিটিশ বাংলাদেশি এই নারী এখন নাগরিক হিসেবে বাংলাদেশের নাগরিকের সব ধরনের সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

একুশনিউজ/এমএম

Comments