বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক রাষ্ট্র উপহার দিয়েছেন : স্পিকার

প্রকাশিত: ৯:২৩ পূর্বাহ্ণ, জুন ৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদকস্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, সব ধর্মে শান্তি ও সম্প্রীতিকে সমানভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। বাংলাদেশ শান্তি ও সম্প্রীতির দেশ। এখানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষ এক অভূতপূর্ব মেলবন্ধনে সহাবস্থান করছে।

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক রাষ্ট্র উপহার দিয়েছেন।

শুক্রবার ঢাকার আশুলিয়ায় বোধিজ্ঞান ভাবনা কেন্দ্রে দু’দিনব্যাপী ‘আর্ন্তজাতিক বৌদ্ধ শান্তি সম্মেলন ২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধানে অসাম্প্রদায়িক দেশের কথা উল্লেখ রয়েছে। পরমতের প্রতি শ্রদ্ধা গণতন্ত্রের পূর্ব শর্ত। তিনি বলেন, ধর্ম যার যার, উৎসব সবার- এই মন্ত্রে দীক্ষিত হয়ে বাংলাদেশের জনগণ সব ধর্মীয় উৎসব, সার্বজনীন বাংলা নববর্ষ, পহেলা বৈশাখ এবং জাতীয় উৎসবসমূহ আড়ম্বরভাবে উদযাপন করে থাকে। এ সময় তিনি প্রীতি ও সহমর্মিতার বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকলকে এক সাথে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক সব ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। দারিদ্রতা হ্রাসে এ সরকারের গণমুখী পদক্ষেপের সুফল ভোগ করছে জনগণ। এ ধারাবাহিকতায় বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের পর্যায়ে প্রবেশ করেছে।

এর আগে স্পিকার বৌদ্ধজ্ঞান ভাবনা কেন্দ্র পরিদর্শন করেন এবং এর অনুপম নির্মাণশৈলীর প্রশংসা করেন। কেন্দ্রটি সত্য ও শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, বৌদ্ধজ্ঞান ভাবনা কেন্দ্রের অনুসারীবৃন্দসহ সব ধর্মের অনুসারীরা মানবাধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং সবার জন্য শান্তিময় বাসযোগ্য পৃথিবী গড়ে তুলবে।

আসিন জেন রক্ষিত থের-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ড. সম্পদ বড়ুয়া, প্রতিভা মুৎসুদ্দি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ আওয়ামী লীগের উপ-সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলন উদযাপন পরিষদের আহ্বায়ক ড. প্রশান্ত ভূষণ বড়ুয়া ও স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহাবুদ্দিন বক্তব্য রাখেন।

#এএইচ

Comments