ফিলিস্তিনের পতাকা হাতে জেরুজালেম অভিমুখে সুইডিশ মানবাধিকার কর্মীর পদযাত্রা

প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ইউরোপ থেকে ফিলিস্তিনের দিকে দীর্ঘ পদযাত্রা শুরু করেছেন ২৫ বছর বয়সী এক সুইডিশ মানবাধিকারকর্মী।

গতকাল রোববার তিনি তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ডুজস প্রদেশে এসে পৌঁছেছেন। বেঞ্জামিন লাডরা নামের এ সুইডিশ নাগরিক পায়ে হেঁটে জার্মানি, অস্ট্রিয়া, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া এবং বুলগেরিয়া পাড়ি দিয়ে গত সপ্তাহে তুরস্কের শহর ইস্তাম্বুলে পৌঁছেন। খবর আনাদলুর।

বেঞ্জামিন জানিয়েছেন, তুরস্ক থেকে সিরিয়া ও লেবানন হয়ে তিনি ফিলিস্তিনে প্রবেশ করবেন। তবে তিনি এও জানান, শেষমুহূর্তে যদি ফিলিস্তিনে প্রবেশ করতে তিনি সক্ষম না হন তাহলে গণমাধ্যমে তিনি বিষয়টি প্রকাশ করবেন।

গত বছর তিন সপ্তাহের এক সফরে তিনি ফিলিস্তিন যান। সেখানে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সৈন্যদের অন্যায় আচরণ ও নির্যাতন দেখে তিনি দেশে ফিরে সিদ্ধান্ত নেন যে, ফিলিস্তিনে মানবাধিকার লংঘনের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবেন।

বেঞ্জামিন আরো বলেন, ফিলিস্তিন ইস্যুতে কোনভাবে ধর্মীয় কারণ জড়িত নয়। এখানে মানবাধিকারের বিষয়টিই বড় ইস্যু। এখানকার প্রত্যেক নাগরিকই মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে। পৃথিবীবাসীর কাছে এখানকার পরিস্থিতি পৌঁছে দিতেই আমি এ পদযাত্রা শুরু করেছি।

বেঞ্জামিন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইন্সটগ্রামে ‘ওয়াক টু প্যালেস্টাইন’ হ্যাশট্যাগ দিয়ে তার পদযাত্রার ছবি প্রকাশ করছেন। ছবিতে ওঠে আসে ইউরোপ থেকে পুরো যাত্রায় পাড়ি দেয়া বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে ফিলিস্তিন ও এর নির্যাতিত মানুষের পক্ষে প্রচারণা চালানোর মুহূর্ত।

/এমএম

Comments