প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের আয়ে কর আরোপ করা হয়নি: এনবিআর

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

রেমিটেন্স কারিগর বা প্রবাসীদের আয়ের ওপর প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কোনো প্রকার ভ্যাট বা কর বসানো হয়নি বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। যা নিয়ে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এ প্রসঙ্গে এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মোমেন জাগো নিউজকে জানান, বাজেটে প্রবাসী আয়ের ওপর ট্যাক্স বা ভ্যাট বসানোর কোন ইনিসিয়েটিভ নেয়া হয়নি। অহেতুক এটি নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে।

তিনি বলেন, অনেকে ফেসবুকসহ নানা সামাজিক মাধ্যমে বিষয়টি নিয়ে ট্রল করছেন। যা কোনোভাবেই উচিত হচ্ছে না। কারণ এতে প্রবাসীদের মনে এক ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে। বিষয়টি ক্লেয়ার করা উচিত।

জানা গেছে, সরকারের পক্ষ থেকে রেমিটেন্স বাড়ানো ও প্রবাসীদের আয় সহজে দেশে পাঠানোর বিষয়ে উদ্যোগ নিয়েছে সরকার। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রবাসীদের অর্থ প্রেরণ প্রক্রিয়া ও ব্যয় কমানোর নির্দেশ দেয়া হয়। অথচ একটি গ্রুপ এই বিষয়ে অপপ্রচার চালাচ্ছে।

উল্লেখ, সম্প্রতি প্রস্তাবিত বাজেটে প্রবাসী আয়ের উপর ভ্যাট ও কর বসানো হচ্ছে বলে বিভিন্ন সামাজিক মাধ্যমে স্ট্যাটাস দিচ্ছেন অনেকে। এ নিয়ে অনেকে সমালোচনাও করছে। ফলে প্রবাসীদের মধ্যে এক ধরনের নেতিবাচক প্রভার পড়ার আশঙ্কা রয়েছে।

বিষয়টি নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ভেরিফাইড ফেসবুক পেজে লিখেছেন, ’প্রবাসী ভাইয়েরা গুজবে কান দেবেন না। এই বাজেটে প্রবাসীদের পাঠানো অর্থের ওপর কোনো ভ্যাট বা ট্যাক্স আরোপ করা হয়নি। এরকম কোনো আলোচনার কোথাও হয়নি। পরিকল্পিতভাবে বিভ্রান্ত ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। এটা অবৈধ পথে যারা প্রবাসীদের আয় পাঠানোর ব্যবসা করেন তাদের কাজ হতে পারে, আর সেই সাথে সরকার বিরোধীরা তো রয়েছেই। দয়া করে প্রবাসীদের মাঝে এই বার্তাটা ছড়িয়ে দিবেন।’

Comments