পূণর্বাসনের দাবীতে ভোলায় হকার্স ব্যবসায়ীদের মানববন্ধন

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৮

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলা: ভোলার ঐতিহ্যবাহী নতুন বাজার দখলমুক্ত করা এবং হকার-শ্রমিকদের পূণর্বাসনের দাবীতে আজ সকাল ১১ টায় ভোলা প্রেসক্লাবের সামনে ও নতুন বাজার চত্ত্বরে মানববন্ধন করেছে ভোলার হকার্স ব্যবসায়ীরা।

এ সময় নতুন বাজার হকার্স ব্যবসায়ী সমিতির সভাপতি মো: দুলাল বলেন, ভোলার হকার্স ব্যবসায়ীরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে পরিবারের সদস্যদের দু-বেলা দু-মুঠো আহারের ব্যবস্থা করার জন্য প্রতিনিয়ত কষ্ট করে যাচ্ছে। কিন্তু সরকার বা প্রশাসনের পক্ষ থেকে হকার্স ব্যবসায়ীদের ব্যবসা করার জন্য কোন নির্দিষ্ট জায়গা দেওয়া হয় নাই। বর্তমানে মুক্তিযোদ্ধা সংসদের মার্কেট বৃদ্ধির লক্ষ্যে আমাদের হকার্সদের উচ্ছেদ করে বিভ্রান্তিকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

নতুন বাজার হকার্স ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুল আহাদ খান সুমন সাংবাদিকদের জানান, নতুন বাজারে রাস্তার পাশে এবং কবি মোজাম্মেল হক টাউন হলের সামনের খোলা জায়গা সহ বর্তমান মাছের বাজারে হকার্স ব্যবসায়ীরা ছোট ছোট দোকান বসিয়ে দীর্ঘ দিন যাবৎ ব্যবসা করে আসছে।

কিন্তু স্থানীয় কিছু কুচক্রি মহল হকার্সদের উচ্ছেদ করে উক্ত জায়গা দখল করে। প্রায় ১০ হাজার হকার্স ব্যবসায়ী বর্তমানে ব্যবসা করতে না পেরে পরিবার পরিজন নিয়া অনাহারে অর্ধাহারে অতিব কষ্টের সাথে দিন কাটাইতেছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহবায়ক আবিদুল আলম, শ্রমিক সংগঠনের নেতা আলাউদ্দিন, সাবেক ছাত্রলীগ নেতা তৈয়বুর রহমান প্রমুখ।

মানববন্ধনে সকল হকার্স ব্যবসায়ী, অটো রিক্সা চালক সহ প্রায় কয়েকশত মহিলা-পুরুষ অংশ নেয়। এ সময় হকার্স ব্যবসায়ীরা তাদের ব্যবসা করার জন্য নির্দিষ্ট জায়গা এবং তাদের পূণর্বাসনের দাবী জানায়। মানববন্ধন শেষে হকার্স ব্যবসায়ীরা জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করে।

/এমএম

Comments