পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে আজ

প্রকাশিত: ১০:৫৫ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। সেতুর পঞ্চম স্প্যান (সুপারস্ট্রাকচার) ‘৭এফ’ জাজিরা প্রান্তের ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর স্থাপন করা হবে। এর মধ্য দিয়ে দৃশ্যমান হবে ৭৫০ মিটার।

আজ শুক্রবার সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষঙ্গিক কাজগুলো। আর কিছুক্ষণের মধ্যেই পিলারের ওপর স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে ৭৫০ মিটার সেতু। পঞ্চম স্প্যানটি জোড়া দেওয়ার মাধ্যমেই জাজিরাপাড়ের সঙ্গে সংযুক্ত হবে পদ্মা সেতু।

এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান বহনকারী তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ‘তিয়ান ই’ ক্রেনটি ৪১ ও ৪২ নম্বর পিলার এলাকায় পৌঁছায়।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনের প্রায় ছয় কিলোমিটার দূরে ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি আনা হয়। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভাসমান ক্রেনের মাধ্যমে স্প্যানটি জাজিরায় পৌঁছায়।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় চার মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান বসে। এর মাত্র দেড় মাস পর ১১ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যানটি বসানো হয়। এর দুই মাস পর ১৩ মে সকাল পৌনে ৮টার দিকে দেশি-বিদেশি প্রকৌশলী ও শ্রমিকদের চেষ্টায় বসে চতুর্থ স্প্যানটি।

#এএইচ

Comments