নিপা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, মে ৩০, ২০১৮

ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যে নিপা ভাইরাস ছড়াচ্ছে তা মহামারীর আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেরালা রাজ্যে এ পর্যন্ত নিপাহ ভাইরাসে সেখানে ১৩ জন মারা গেছেন। কোজিকোড ও মালাপ্পুরাম জেলায় দুই শতাধিক ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এরই মধ্যে কেরালার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

নিপা ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার ৭০ শতাংশ। আর এর কোনো ভ্যাকসিনও নেই। এতে আক্রান্ত ব্যক্তিকে কোমায় পাঠাতে হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা নিপাহ ভাইরাসে আক্রান্তদের সহায়তা করতে এরই মধ্যে কেরালার দুর্গত এলাকায় পৌঁছেছেন।বিশ্বের মহামারীর কারণ সৃষ্টির জন্য বিশ্ব সংস্থা চিহ্নিত আটটি ভয়াবহ ভাইরাসের মধ্যে ইবোলা ও জিকার সঙ্গে নিপাহও রয়েছে।

জানা গেছে, ১৯৯৮ সাল থেকে নিপাহ ভাইরাসে মালয়েশিয়া, বাংলাদেশ ও ভারতে ২৬০ জন নিহত হয়েছেন।প্রথমে শূকর ছিল এ ভাইরাসের বাহন। কিন্তু বর্তমানে বাদুড়ের মাধ্যমে এ ভাইরাস ছড়াচ্ছে। এ ছাড়া যেসব পরিবারে লোকজন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, সেখানে কিছু পশুপাখিকেও মরে পড়ে থাকতে দেখা গেছে।সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুধু বাদুড় থেকে ভাইরাস ছড়াচ্ছে বলে যেমনটি মনে করা হচ্ছিল, তা আসলে ঠিক নয়।

#একুশনিউজ/এএইচ

Comments