নওয়াজ শরিফ আজীবনের জন্য অযোগ্য : পাকিস্তানের সুপ্রিম

প্রকাশিত: ৫:০৪ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৮

ডেস্ক রিপোর্টার : পাকিস্তানের সুপ্রিম দুর্নীতির দায়ে ক্ষমতা হারানো সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাষ্ট্রীয় পদে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করেছে ।

শুক্রবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এই রায় দেয়। সংবিধানের ৬২(১) নম্বর অধ্যাদেশ বলে এক ঐতিহাসিক রায় ঘোষণা করেছেন পাকিস্তানের আদালত। এই রায়ে দেশটির রাজনৈতিক গতিধারায় উল্লেখযোগ্য পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।

অধ্যাদেশ অনুযায়ী দেশটির সংসদ সদস্য হতে হলে একজন ব্যক্তিকে অবশ্যই সৎ ও নিষ্ঠাবান হতে হবে। এই মোতাবেক ২০১৭ সালের ২৮ জুলাই নওয়াজ শরিফকে রাজনীতির জন্য অযোগ্য ঘোষণা করা হয়। সেই বিচারক বেঞ্চের প্রধান ছিলেন বিচারক আসিফ সাঈদ খোসা।

সিদ্ধান্তটি পড়ে শোনান বিচারক উমার আতা বান্দিয়াল। ঘোষণাটি অনুযায়ী, সংসদের কোনো সদস্য এমনকি সরকারি চাকুরের এই অযোগ্যতা সাময়িক নয়, স্থায়ী হবে। এমন ব্যক্তি নির্বাচন এবং সংসদে অংশগ্রহণ করতে পারবে না।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, পাঁচ সদস্যের বিচারকদের বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের প্রধান মিয়ান সাকিব নিসার বলেন, ‘জনগণ ভালো চরিত্রের নেতা আশা করে।

শুক্রবারের এই রায়ের ফলে নওয়াজ শরীফ আর কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না।

উল্লেখ্য, পানামা পেপার্স কেলেঙ্কারি মামলায় পাকিস্তানের হাইকোর্ট সংবিধানের ৬২ ধারা অনুযায়ী নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন। ওই রায়ের পর পদত্যাগ করেন নওয়াজ।

একই অধ্যাদেশ অনুযায়ী, অন্য একটি বেঞ্চে গত বছরের ১৫ ডিসেম্বর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা (পিটিআই) জাহাঙ্গীর তারিনকেও রাজনীতিতে অযোগ্য ঘোষণা করা হয়।

অর্থাৎ রায় অনুযায়ী, নওয়াজ শরিফ ও জাহাঙ্গীর তারিন দুজনই দেশটির সব সরকারি কার্যালয়ের জন্য অযোগ্য হয়ে পড়েছেন। এমনকি ভবিষ্যতে কোনো নির্বাচনেও তাঁরা অংশগ্রহণ করতে পারবেন না।

/এস আর

Comments